অ্যাকসেসিবিলিটি লিংক

রংপুরেও করোনা ভাইরাস সনাক্তের পরীক্ষা শুরু


বাংলাদেশে গত বুধবার দুপুর থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নমূনা পরীক্ষা শুরু হওয়ার পর আজ বৃহস্পতিবার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ল্যাব প্রস্তুত সম্পন্ন হয়েছে। আগামীকাল থেকে পরীক্ষা শুরু করবেন বলে জানান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাব ইনচার্জ ডা: মোস্তাকিমুর রহমান। তিনি বলেন, মেশিন পুরো প্রস্তুত। গাইবান্ধা থেকে একটি এবং রংপুর থেকে কিছু নমূনা আজ সংগ্রহ করা হচ্ছে আগামীকাল থেকে পরীক্ষা শুরু হবে। তিনি আরো বলেন, এখানকার রিপোর্ট থেকেই বোঝা যাবে রোগীর করোনা নেগেটিভ না পজেটিভ । এজন্য আর ঢাকায় যেতে হবে না। তিনি আরো জানান, পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। এতে একসঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যায়। অর্থাৎ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব। এজন্য রমেক হাসপাতালের করোনা ইউনিটের হটলাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে।

এদিকে গত কয়েক দিন ধরে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে হাটবাজারগুলোতে মানুষের সমাগম বৃদ্ধি পাওয়ায় আজ শক্ত অবস্থানে ছিলো পুলিশ র‌্যাব এবং সেনা সদস্যরা। তারা সকাল থেকেই উত্তরের প্রায় সবগুলো শহরেই সার্বক্ষণিক টহল দিয়েছেন। জরুরি প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় এবং শহরে অবস্থান করতে দেয়া হয়নি।

অপরদিকে, করোনাভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কঠোর অবস্থানে ছিলো বগুড়া জেলা প্রশাসন। মানুষদের ঘরে ফেরাতে প্রয়োজনে আরো কঠোর পদক্ষেপগ্রহণের জন্য সেনা, পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।

এবিষয়ে বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেন, ২ এপ্রিল পর্যন্ত বগুড়ায় কোভিড-১৯ রোগে আক্রান্ত কোনো রোগী নেই। এ পর্যন্ত ৯৭৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে ৩১৩ জন ১৪ দিন অতিবাহিত করেছেন। বর্তমানে ৬৬৩ জন কোয়ারেন্টাইনে রয়েছেন। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতাল আইসোলেশন ইউনিটে এখন পর্যন্ত ৪ জন ভর্তি রয়েছেন। পহেলা মার্চ থেকে বিদেশফেরত রয়েছেন ২,২২৬ জন।

তিনি আরো বলেন, করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতসহ ঘরে থাকতে হবে। জেলায় দরিদ্রদের জন্য ২৮১ মেট্রিক টন চাল বরাদ্দ হয়েছে। পিপিই, গ্লোভস, মাস্ক, স্যানিটাইজার পর্যাপ্ত পরিমাণ রয়েছে। এছাড়া ১১০টি মোবাইল কোর্টের মাধ্যমে ৪৪০টি মামলায় ৯ লাখ ৮৮ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

অপর একটি খবর হচ্ছে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার চোষপাড়া সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষকারী বাহিনী বিএসএফের গুলিতে জয়নাল আবেদিন নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোরে এ ঘটনা ঘটে বলে স্থানীয়রা জানান। জয়নালের শ্বশুরবাড়ি ভারতের পানজিপাড়া গ্রামে। চোষপাড়া সীমান্ত দিয়ে অবৈধ পথে সে শ্বশুড়বাড়িতে যাতায়াত করতো। বৃহস্পতিবার ভোরে শ্বশুরবাড়ি যাওয়ার সময় বিএসএফ সদস্যরা তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
এবিষয়ে বালিয়াডাঙ্গী থানার পুলিশ কর্মকর্তা হাবিবুল হক প্রধান ভয়েস অফ আমেরিকাকে জানান, নিহতের শ্বশুড়বাড়ি ভারতে সে শ্বশুড়বাড়ি যাচ্ছিল এমন সময় তাকে গুলি করেছে বিএসএফ সদস্যরা।

XS
SM
MD
LG