অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সন্ধান: আত্মীয়-স্বজনের বাড়ি লকডাউন


বাংলাদেশের চট্টগ্রামে ৬৭ বছর বয়সী এক বৃদ্ধ ব্রঙ্কাইটিসের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর শরীরে করোনার নমুনা পাওয়া গেছে। এর ফলে চট্টগ্রামে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিললো।

সীতাকুন্ডের ফৌজদারহাট ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ- বিআইটিআইডিতে নমুনা পরীক্ষার পর এই রোগীর সন্ধান পাওয়া যায়। চিকিৎসকরা জানিয়েছেন, ঐ রোগী জ্বর, শ্বাসকষ্ট এবং ব্রঙ্ককাইটিসের উপসর্গ নিয়ে গেল বৃহস্পতিবার চট্টগ্রামের জেনারেল হাসপাতালে ভর্তি হন। ভর্তির পর থেকে তাকে ঐ হাসপতালে আইসুলেশনে রাখা হয়। চট্টগ্রামে ৮৭জন রোগীর নমুনা পরীক্ষার পর করোনা ভাইরাসে আক্রান্ত এই রোগীর সন্ধান মেলে।
গেল মার্চে ওমরা হজ থেকে আসা মেয়ের সংস্পর্শে আসার কারনে ঐ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা।
এদিকে চট্টগ্রাম মহানগরীর দামপাড়া এলাকায় যে বাড়িতে ঐ রোগী থাকতেন সে বাড়িসহ আশপাশের ৬টি বাড়ি লকডাউন করে দিয়েছে স্থানীয় প্রশাসন। কোভিড-১৯ আক্রান্ত হওয়া ঐ রোগী যেসব আত্মীয় স্বজনের সাথে মেলা-মেশা করেছেন তাদের বাড়ি-ঘর লকডাউন করে দেয় প্রশাসন। করোনায় আক্রান্ত ঐ ব্যক্তি তথ্য গোপন করে চট্টগ্রামের একটি বেসরকারী হাসপাতালে এর আগে চিকিৎসা নেয়ায় ঐ হাসপাতালের তিনজন চিকিৎসকসহ হাসপাতালটির ১৮জন নার্স-বয়কে কোয়ারেন্টাইনে পাঠিয়েছে স্বাস্থ্য দফতর।
এদিকে করোনা ভাইরাসের সংক্রামন ঠেকাতে সামাজিক দুরুত্ব বজায় রাখা এবং জনগনের অবাধ চলাচল নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্টেটের নেতৃত্বে সেনাবাহিনীসহ আইন শৃংখলা বাহিনীর ১০টি টিম বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১১টি মামলা করেছে এবং ২০ হাজার ৭০০ টাকা জরিমানা করেছে। প্রশাসনের পক্ষ থেকে লোকজনকে জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না আহবান জানানো হচ্ছে।

এদিকে কোভিড-১৯এর প্রভাবে দেশের আমাদানী-রফতানী বাণিজ্যে কিছুটা ধ্বস নেমেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের ব্যবসায়ীরা। চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, জানুয়ারীর তুলনায় ফেব্রুয়ারিতে আমদানী পণ্যবাহী কন্টেইনার কম এসেছে প্রায় ৪৫ হাজার টিইউইএস। একই ভাবে গেল মার্চে কার্গো পন্য কম এসেছে ১৫লাখ মেট্টিক টন। আমদানী করা পণ্যের ২৬ শতাংশই আসে চীন থেকে।
চীনের উহান প্রদেশে করোনা ভাইরাস সংক্রামিত হওয়ার পর আমদানী-রফতানী বাণিজ্যে এই সংকট তৈরী হয় বলে জনান ব্যবসায়ীরা।

XS
SM
MD
LG