অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে আরো তিনজন করোনা রোগী সনাক্ত


চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) নমুনা পরীক্ষায় আরো ৩ জনের শরীরে কোভিড-১৯ পজেটিভ পেয়েছে স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা। চট্টগ্রামের এই ল্যাবটি চালু হওয়ার পর এ পর্যন্ত ৩১০জনের নমুনা পরীক্ষ করা হয়। এতে এ পর্যন্ত ৫জনের শরীরে কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায় বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেক ফজলে রাব্বি। আক্রান্তদের একজনের বয়স ৪৫, একজনের বয়স ৪০ এবং অন্যজনের বয়স ৫০ বছর। এদের মধ্যে একজন মহিলা এবং দু’জন পুরুষ। আক্রান্তদের একজন নারায়নগঞ্জে একটি বেসরকারী ব্যাংকে কর্মরত ছিলেন এবং অপরজন চট্টগ্রামের একটি গার্মেন্টসে কর্মরত আছেন। চট্টগ্রাম অঞ্চলে কাভিড-১৯ কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে গেছে বলে জানান স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা। এ অবস্থায় জনগণকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

এদিকে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় অযথা ঘোরা-ফেরা এবং যানবাহন চলানোর অভিযোগে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী আজও বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় দুই লাখ টাকা জরিমানা করেছে।

লকডাউন পরিস্থিতিতে দেশের আমদানী-রফতানী বাণিজ্যেও ধ্বস নেমেছে। আমদানী -রফতানী পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে অবস্থানরত ১০১টি জাহাজের মধ্যে পণ্য উঠা-নামার কাজ হয়েছে মাত্র ৫৩টি জাহাজে। এরমধ্যে ১৯টি জেনারেল কার্গো, ৬টি ফুড গ্রেইন, ১৬টি সিমেন্ট ক্লিংকার, একটি করে চিনি, লবন, তেলবাহী জাহাজ রয়েছে। গেল ২৪ ঘন্টায় চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছে ৪ হাজার ২০৮টি। আর বন্দর থেকে ডেলিভারি হয়েছে মাত্র এক হাজার ৯৯৪টি। করোনা সংক্রামন রোধে সারা দেশের সাথে সড়ক ও রেল যোগাযোগ বন্ধ থাকায় ঢাকায় বন্দরের আইসিডি কন্টেইনার ডিপোতে কন্টেইনার জট তৈরী হয়েছে। স্থান সংকুলান না হওয়ায় চট্টগ্রাম থেকে এক সাপ্তাহ ধরে বন্ধ রয়েছে কন্টেইনারবাহী ট্রেন চলাচল। বিকেল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী কন্টেইনার ছিল ৪৪ হাজারের বেশী। এছাড়া বেসরকারী ১৮টি আইসিডিতে ডেলিভারীর অপেক্ষায় আছে আমদানী-রফতানী পন্য নিয়ে আরো কয়েক হাজার কন্টেইনার।

এদিকে পার্বত্য জেলা খাগড়াছড়ির দুর্গম পাহাড়ী এলাকা দীঘিনালায় দেখা দিয়েছে হামের প্রাদুর্ভাব। হামে আক্রান্ত ১৬ শিশুকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। আক্রান্তদের বয়স ৬ থেকে ১৩ বছর বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। এর আগে গত ২৯ মার্চ এক শিশু মারা যাওয়ার পর খাগড়াছড়ির বিভিন্ন পাহাড়ী এলাকা থেকে ৭০ শিশুকে উদ্ধার করে চিকিৎসা দেয়া হয় হাসপাতালে। আক্রান্ত শিশুরা আদিবাসী এবং ত্রিপুরা সম্প্রদায়ের। আগামি শনিবার থেকে দুর্গম ওইসব এলাকায় হামের টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

XS
SM
MD
LG