অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত চট্টগ্রাম সফর করেছেন


বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গত ১৬ থেকে ১৯ এপ্রিল পর্যন্ত চট্টগ্রাম সফর করেন। দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতা এগিয়ে নেওয়া এবং দু'দেশের জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করা ছিল তার এ সফরের উদ্দেশ্য।

চট্টগ্রামে রাষ্ট্রদূত মিলার যুক্তরাষ্ট্রের বেসরকারি জ্বালানি কোম্পানি এক্সিলারেট পরিদর্শন করেন। এক্সিলারেট চট্টগ্রামের ৬০ লাখ অধিবাসী ও এর সমগ্র শিল্প এলাকার জন্য বিদ্যুৎ উৎপাদন করতে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করছে।

এ ছাড়া মিলার স্থানীয় শিল্প সম্পর্কে আরো জানতে ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন ও চট্টগ্রাম বন্দরের সেবাসমূহ ঘুরে দেখেন। রাষ্ট্রদূত একটি জাহাজভাঙা ইয়ার্ড ও একটি স্টিল রিরোলিং মিলও পরিদর্শন করেন। তিনি শ্রমিক অধিকার ও তাদের নিরাপত্তার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন এবং শ্রমিক ও পরিবেশের সুরক্ষাদান ও শিশুশ্রমের অবসান ঘটানোর জন্য ব্যবসায়ী নেতাদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত মিলার ২০০৫ সালে জাতিসংঘের শান্তিরক্ষা অপারেশনে নিহত সীম্যান মোহাম্মদ নুরুল ইসলামের সমাধি ও জাতিসংঘের শান্তিরক্ষা অপারেশনে নিহত মোট ১৪৬ জন বাংলাদেশীর প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় মিশনে প্রদত্ত সেনা সংখ্যায় বিশ্বে দ্বিতীয় বাংলাদেশের অবদানের প্রশংসা করেন।

এছাড়াও মিলার চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) স্থাপিত আমেরিকান কর্নার পরিদর্শন করেন। মিলার যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ-সুবিধা এবং আমেরিকান কর্নারে প্রদত্ত এডুকেশন ইউএসএ তথ্য ও সেবাগুলো তুলে ধরেন। পরে তিনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর প্রতিষ্ঠাতা ও উপাচার্যের সঙ্গে দেখা করেন এবং রোহিঙ্গা শিক্ষার্থীসহ নারীদের শিক্ষা ও নেতৃত্বের দক্ষতার উন্নয়নে অবদানের জন্য তাদের সাধুবাদ জানান।

এছাড়া মিলার চট্টগ্রাম ওয়ার সেমেটারি পরিদর্শন করেন এবং যুদ্ধে নিহত সবার আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে পুস্পস্তবক অর্পন করেন।

please wait

No media source currently available

0:00 0:01:58 0:00

XS
SM
MD
LG