অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সাত শতাধিক স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত


বাংলাদেশে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। এ পর্যন্ত চিকিৎসক, নার্সসহ প্রায় সাত শতাধিক স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। চিকিৎসকরা শুরু থেকেই এক অজানা ভয় ও ঝুঁকি নিয়ে কাজ করছিলেন। তাদের কাছে প্র্য়োজনীয় মাস্ক ছিল না। পিপিই’র অভাব ছিল প্রথম দিন থেকেই। চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টর ফাউন্ডেশন বার কয়েক উদ্বেগ প্রকাশ করেছে। বলেছে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি মাথায় নিয়ে স্বাস্থ্যকর্মীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভেজাল এন-৯৫ মাস্ক ব্যবহার করেও অনেক চিকিৎসক আক্রান্ত হয়েছেন।

সর্বশেষ স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে গত ২৪ ঘণ্টায় ৪৯২ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ জন। এ নিয়ে সর্বমোট মারা গেলেন ১০১ জন। আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৪৮ জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার কয়েকজন জেলা প্রশাসকের সঙ্গে সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সে কথা বলেছেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, এই মাসটা আমাদের জন্য খুবই সংকটজনক। তাই সবাইকে সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অযথা ঘুরাঘুরি না করার কথাও বলেন প্রধানমন্ত্রী। ঢাকা ও নারায়ণগঞ্জের পর গাজিপুর করোনার হটস্পটে পরিণত হয়েছে। গত ২৪ ঘণ্টায় গাজিপুরে ১০৬ জন আক্রান্ত হয়েছেন। এর আগে আক্রান্ত ছিলেন ১৭৩ জন। নারায়ণগঞ্জের পরিস্থিতিও অবনতির দিকে। এ পর্যন্ত নারায়ণগঞ্জে আক্রান্ত হয়েছেন ৪১১ জন। মারা গেছেন ৩০ জন।

লকডাউনে ভারতে আটকে পড়া ১৬৪ জন বাংলাদেশি সোমবার দেশে ফিরেছেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, প্রায় আড়াই হাজার বাংলাদেশিকে ভারত থেকে ফিরিয়ে আনা হচ্ছে। এর মধ্যে বেশীরভাগই চিকিৎসার জন্য গিয়ে আটকা পরেছিলেন। ঢাকায় আটকে পড়া ৭১ জন মালদ্বীপের নাগরিক সোমবার দেশে ফিরে গেছেন বিশেষ ফ্লাইটে। করোনা ভাইরাস মোকাবেলায় জনপ্রসাশনের যেসব কর্মী মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করছেন তাদের প্রণোদনা দিতে এশীয় উন্নয়ন ব্যাংকের কাছে ৯০০ কোটি টাকা সহায়তা চেয়েছে বাংলাদেশ।

একজন সিনিয়র সাংবাদিক করোনায় আক্রান্ত হওয়ায় প্রথম আলো কার্যালয় আপাতত বন্ধ করে দেয়া হয়েছে। বলা হয়েছে বিকল্প উপায়ে কাল থেকে পত্রিকাটি প্রকাশিত হবে।

XS
SM
MD
LG