অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনায় আক্রান্ত ৩৩৮২, মৃত ১১০ জন


বাংলাদেশে মাত্র একুশটি জেলায় করোনা ভাইরাসের পরীক্ষা করা হয়। বাকি জেলাগুলো নেটওয়ার্কের বাইরে। জেলা রয়েছে ৬৪টি। এর ফলে আসলে কতোজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা জানার সুযোগ কম। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, খুব দ্রুত তারা অন্য জেলাগুলোর সঙ্গে নেটওয়ার্ক গড়ে তুলতে সক্ষম হবেন। যেসমস্ত জেলায় করোনা টেস্টের কোন ব্যবস্থা নেই সেসব জেলার লোকজন কিভাবে জানবেন তারা আক্রান্ত কিনা? স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে, নিকটবর্তী কোন জেলায় তারা সরাসরি যোগাযোগ করতে পারেন। স্বাস্থ্য দপ্তরের একটি হটলাইন রয়েছে যেখানে এ পর্যন্ত ২৯ লাখেরও বেশি কল এসেছে। অভিযোগ রয়েছে এই হটলাইন থেকে জনগণ কোন সুফল পাচ্ছেন না।
সর্বশেষ স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে, এ পর্যন্ত দেশে ৩৩৮২জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯ জন। এ নিয়ে সর্বমোট মারা গেলেন ১১০ জন। আগের দিনের তুলনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা কমেছে।
করোনা যুদ্ধে স্বাস্থ্য কর্মীদের পরেই রয়েছেন পুলিশ। দিন রাত তারা জনগণের সেবায় নিয়োজিত। একদিকে করোনা মোকাবিলায় লকডাউন করতে ক্লান্ত। অন্য দিকে রয়েছে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা। এ অবস্থায় পুলিশ সদস্যরা ব্যাপকভাবে আক্রান্ত হচ্ছেন। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৩ জন, কোয়ারেন্টিনে আছেন ৪২৩ জন।
ঢাকার আশপাশের জেলাগুলোতে করোনা হানা দিয়েছে। নারায়ণগঞ্জ ও গাজীপুরের পরে নরসিংদী ও কিশোরগঞ্জে ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। গাজীপুরে একদিনে ১৬৩ জনের নমুনা পরীক্ষা করে সংক্রমণ পাওয়া গেছে ১০৬ জনের মধ্যে। গাজীপুর জেলার সিভিল সার্জন মো. খায়রুজ্জামান সংবাদ মাধ্যমকে বলেছেন, আক্রান্ত ব্যক্তিদের জন্য চিকিৎসার কোন ব্যবস্থা নেই। সংক্রমণ ছড়িয়ে পড়ায় এ জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। নরসিংদীতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ৭ই এপ্রিল নরসিংদীতে প্রথম করোনা রোগী শনাক্তের পর এ পর্যন্ত দেড় শতাধিক ব্যক্তি আক্রান্ত হয়েছেন। আইইডিসিআর নরসিংদীকে করোনার নতুন হটস্পট হিসেবে চিহ্নিত করেছে। কিশোরগঞ্জ জেলায় এ পর্যন্ত ১৪১ জন আক্রান্তের তথ্য পাওয়া গেছে। তাদের মধ্যে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীই শতাধিক।
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ত্রাণ বিতরণে কোন ধরণের বৈষম্য চলবে না। ত্রাণ বিতরণে বাধা দেয়া হচ্ছে বিএনপির এ অভিযোগ সত্য নয় বলেও তিনি উল্লেখ করেন।
বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী বলেছেন, জনগণের টাকায় কেনা সরকারি ত্রাণ সরকারের লোকজন আত্মসাৎ করায় সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।
ওদিকে করোনার প্রভাব পর্যালোচনা করতে ইসলামী সম্মেলন সংস্থার পররাষ্ট্রমন্ত্রীগণ আগামীকাল এক জরুরি বৈঠকে মিলিত হচ্ছেন। ভার্চুয়াল এই বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র ড. এ কে আবদুল মোমেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মরত শ্রমিকদের সামাজিক ও স্বাস্থ্য সুরক্ষার ওপর বিশেষ জোর দেবেন।


XS
SM
MD
LG