অ্যাকসেসিবিলিটি লিংক

লিবিয়ায় চলমান গৃহযুদ্ধের মধ্যে সেখানকার জাতিসংঘ সমর্থিত সরকার অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে


লিবিয়ায় চলমান গৃহযুদ্ধের মধ্যে সেখানকার জাতিসংঘ সমর্থিত সরকার অস্ত্রবিরতির জন্য রাশিয়া এবং তুরস্কের আহ্বানকে স্বাগত জানিয়েছে। তবে এই সরকারের প্রতিপক্ষ এই হস্তক্ষেপ সম্পর্কে কোন মন্তব্য করেনি এবং এই ধারণাকে সমর্থন করা থেকে বিরত ছিল।

প্রধানমন্ত্রী ফায়েজ সাররাজের নেতৃত্বাধীন ত্রিপোলি কেন্দ্রিক সরকার গত রাতে এক বিবৃতি প্রকাশ করে যাতে তারা রাজনৈতিক প্রক্রিয়ায় যে কোন গুরুত্বপূর্ণ আহ্বান এবং যুদ্ধের অপচ্ছায়া নিশ্চিহ্ন করার ব্যাপারে তাদের পূর্ণ সমর্থন প্রকাশ করে।

গতকাল ইউরোপীয় রাষ্ট্রগুলোর মধ্যে কূটনৈতিক তৎপরতার মধ্য দিয়ে এই লড়াই বন্ধের আহ্বান জানানো হয়। ইস্তাম্বুলে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে এক বৈঠকের পর তাঁরা যৌথ বিবৃতিতে ১২ই জানুয়ারি থেকে সারাজের সরকার এবং পূর্বাঞ্চলে প্রাক্তন জেনারেল খলিফা হিফতারের নেতৃত্বধীর লিবিয়ান ন্যাশনাল আর্মির অস্ত্র বিরতি অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছে।

হিফলার বাহিনী এখনো আনুষ্ঠাতিক ভাবে এই অস্ত্র বিরতির ডাকে সাড়া দেয়নি। এল এন এ মোবেলাইশান বিভাগের প্রধান খালেদ আল মাহজুব দ্য এসোসিয়েটেড প্রেসকে জানান যে, ত্রিপোলির আশপাশে এবং উপকূলীয় শহর মিসরাতায় তাদের আভিযান অব্যাহত রয়েছে। তিনি বলেন যে, কোন সন্ধির জন্য কমান্ডার হিফলারই সিদ্ধান্ত নেবেন।

XS
SM
MD
LG