অ্যাকসেসিবিলিটি লিংক

বুলবুল কিছুটা দুর্বল হয়ে অতি প্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে


বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হেনে কিছুটা দুর্বল হয়ে বাংলাদেশের সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে। শনিবার রাত সাড়ে ১০টার দিকে ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিতে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে প্রথম আঘাত হানে ঘূর্ণিঝড়টি।

আবহাওয়া দফতর আগেই মংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর এবং চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদসংকেত দেখিয়ে যেতে বলেছে। আবহাওয়া দফতরের তরফে আরো জানানো হয়েছে, উপকূলের সকল জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চর সমূহও ১০ নম্বর মহা বিপদসংকেতের আওতায় থাকবে। এছাড়া বুলবুল এর প্রভাবে উপকূলীয় অঞ্চলে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর এবং সকল সমুদ্র বন্দর সমূহের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। দেশের নদ নদীতেও নৌযান চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে। লাখ লাখ উপকূলবাসী ইতোমধ্যেই ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। স্বেচ্ছাসেবকরা জনগণকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী জানিয়েছেন, ঘূর্ণিঝড় উত্তর পরিস্থিতি মোকাবেলা করতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করেছে।

please wait

No media source currently available

0:00 0:01:17 0:00

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারনে উপকূলীয় অঞ্চলে কি ধরনের প্রভাব পড়তে শুরু করেছে- তা জানতে খুলনার স্থানীয় সাংবাদিক রফিউল ইসলাম টুটুল ও ভোলার স্থানীয় সাংবাদিক এইচ এম জাকির এবং আমাদের কক্সবাজার সংবাদদাতা মোয়াজ্জেম হোসাইন সাকিলের সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেন তাওহীদুল ইসলাম।

please wait

No media source currently available

0:00 0:10:51 0:00


XS
SM
MD
LG