অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক তিন বিশেষজ্ঞ শহিদুলের মুক্তি দাবি করেছেন


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক তিন বিশেষজ্ঞ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটো সাংবাদিক ড. শহিদুল আলমের মুক্তি দাবি করেছেন। তারা তাকে নির্যাতনের সব অভিযোগের নিরপেক্ষ ও কার্যকর তদন্তের আহ্বান জানিয়েছেন।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বিশেষজ্ঞরা বলেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নির্যাতনের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক গণমাধ্যমে মতামত দেয়ায় তাকে গ্রেপ্তার করে নির্যাতন চালানো হয় বলে অভিযোগ রয়েছে। যা স্বীকৃত মানবাধিকারের পরিপন্থী। মানবাধিকার বিশেষজ্ঞ মাইকেল ফোর্সট, ডেভিড কাই এবং সিওঙ্গ-ফিল হোম বিবৃতিতে বলেন, গ্রেপ্তারের পর শহিদুলের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তা রীতিমতো উদ্বেগের বিষয়। একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেয়ায় তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা এক মামলায় ৫ই আগস্ট তাকে গ্রেপ্তার করা হয়।

তার মুক্তি দাবি করে নোবেল জয়ী স্টিগলিস ও ভারতের প্রখ্যাত সমাজকর্মী বিনায়েক সেন লন্ডনের গার্ডিয়ানে এক খোলা চিঠিতে বলেছেন, শহিদুলের গ্রেপ্তার জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র এবং নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তিসমূহের স্বীকৃত মানবাধিকারের গুরুতর লঙ্ঘন। এছাড়া তার মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছেন বিশ্বখ্যাত শিক্ষাবিদ ও অধিকার কর্মী নোয়াম চমস্কি ও ভারতের অরুনদ্বোতি রায়সহ একদল বুদ্ধিজীবী। বিবৃতিতে তারা বলেছেন, তথ্য উপস্থাপন ও সমালোচনা মানব জীবনের অবিচ্ছেদ্য অংশ।

ওদিকে রিমান্ড শেষে শহিদুলকে কারাগারে পাঠানো হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00

XS
SM
MD
LG