অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বসবাস করা রোহিঙ্গা শরণার্থীদের প্রকৃত সংখ্যা বের করা খুব কঠিন: আইওএম


বাংলাদেশে বসবাসকারী নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী রয়েছেন ৩২ হাজার ৪শো। আর অবৈধ রোহিঙ্গাদের সংখ্যা তিন থেকে পাঁচ লাখ। কতোজন রোহিঙ্গা বাংলাদেশে বসবাস করছেন তার প্রকৃত হিসেব প্রথমবারের মতো বের করার জন্য এই বছরই দু’ধাপে শুমারি হয়েছে।

প্রথম ধাপে ফেব্রুয়ারিতে খানা শুমারি এবং শেষ ধাপে জনগণনা শুনানি হয় এই জুনে। যা শেষ হয় গেল সপ্তাহে। তবে এই শুনানির মাধ্যমেও কতোজন রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বসবাস করছেন তা বের করা খুবই কঠিন। কারণ বিশাল সংখ্যায় রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের বাইরে বসবাস করছেন; আত্মীয়তার সূত্রে আবদ্ধ হয়ে বা অন্য কোনো পন্থায় কিংবা জাতীয় পরিচয়পত্র যোগাড় করে মিশে গেছেন স্থানীয়দের সাথে। এমনটাই জানিয়েছেন আইওএম মুখপাত্র আসিফ মুনীর কক্সবাজারের টেকনাফ থেকে।

১৯৭৮ থেকে রোহিঙ্গারা এ দেশে আসতে শুরু করে। মাঝে মাঝে কিছু সংখ্যক রোহিঙ্গাকে নিজ দেশে ফেরত নেয়া হলেও তা পুরোপুরি বন্ধ হয় ২০০৫ সালে।

এদিকে, পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে বাংলাদেশের বিশেষ দূত হিসেবে পররাষ্ট্র সচিব শহিদুল হক এ মাসের শেষের দিকে মিয়ানমার সফর করে নতুন সরকারের নেতৃবৃন্দের সাথে সাক্ষাত করবেন বলে চূড়ান্ত হয়েছে। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG