অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্র শীর্ষে


রোহিঙ্গাদের মানবিক সহায়তায় এই মুহূর্তে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ বিভিন্ন রাষ্ট্র ও সংস্থার কাছে ৯২ কোটি ডলার সহায়তা চেয়েছিল। এর মধ্যে পাওয়া গেছে ৬০ শতাংশ। সবচেয়ে বেশি সহায়তা এসেছে যুক্তরাষ্ট্র থেকে। এখন পর্যন্ত দেশটি ২৭ কোটি ৪০ লাখ ডলার সহায়তা দিয়েছে। গত ৩ বছরে রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র যোগান দিয়েছে ৬৭ কোটি ডলার।

২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সামরিক বাহিনী হত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও বাড়ি-ঘর জ্বালিয়ে দেয়ায় প্রাণ বাঁচাতে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে আশ্রয় নিয়েছিল ৩ লাখেরও বেশি রোহিঙ্গা।

ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ ও যুক্তরাষ্ট্র দূতাবাসের তথ্য অনুযায়ী যুক্তরাজ্য দিয়েছে ১২০ মিলিয়ন ডলার, অস্ট্রেলিয়া ৩৪ মিলিয়ন, জাপান ৩১ মিলিয়ন, কানাডা ২৩ মিলিয়ন, কাতার ২২ মিলিয়ন, জার্মানি ১৭ মিলিয়ন, সৌদি আরব ১০ মিলিয়ন, সংযুক্ত আরব আমিরাত ১০ মিলিয়ন ডলার দিয়েছে। এছাড়া সুইডেন, ভারত, ফ্রান্স, রাশিয়া ও আয়ারল্যান্ড থেকে সহায়তা এসেছে।

ওদিকে রোহিঙ্গাদের ভাষানচরে স্থানান্তরের প্রক্রিয়ার সঙ্গে ভিন্নমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী এলিস ওয়েলস স্বাধীন বিশেষজ্ঞদের মতে একটি অনুকূল সমাধান হিসেবে সমর্থিত না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া স্থগিত রাখার পক্ষে মত দিয়েছেন। তিনি অবশ্য বলেন, আঞ্চলিক স্থিতিশীলতা, সন্ত্রাস দমন, দ্বিমুখী বাণিজ্য, উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনসহ ৭ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দানের দিক থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে এক মুখ্য অংশীদার হিসেবেই গণ্য করে।

please wait

No media source currently available

0:00 0:01:32 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG