অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সরকারকে রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি বাতিলের আহ্বান জানিয়েছেন পাঁচজন আন্তর্জাতিক বিশেষজ্ঞ


সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প সম্পর্কে পাঁচজন আন্তর্জাতিক বিশেষজ্ঞের তৈরি করা একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যাতে তারা বাংলাদেশে সরকারকে প্রকল্পটি বাতিলের আহ্বান জানিয়েছেন।

প্রতিবেদনে বিশেষজ্ঞরা প্রকল্পটিকে একটি দ্বিতীয় শ্রেণির বিদ্যুৎ কেন্দ্র বলে আখ্যায়িত করে বলেছেন, এতে রয়েছে সেকেলে এবং অনুপযুক্ত প্রযুক্তি যা সুন্দরবন এবং স্থানীয় জন স্বাস্থ্যের ওপর অগ্রহণযোগ্য নেতিবাচক প্রভাব প্রতিরোধে অক্ষম।

প্রকল্পটি তৈরির সময় বন্যা এবং ভূমিকম্পের ঝুঁকির মত বিষয়গুলোকে বিবেচনায় রাখা হয়নি বলে উল্লেখ করে এতে বলা হয়েছে, এমন কোন পরিস্থিতির উদ্ভব হলে সুন্দরবন ও এর মধ্য দিয়ে প্রবাহিত নদী সমূহের পানিতে বিষাক্ত ও ভারী ধাতুসমূহের দূষণ ঘটতে পারে। যার ফলে সুন্দরবন ও সংলগ্ন এলাকার অপূরণীয় ক্ষতি হতে পারে।

প্রকল্পটির কারণে যে পরিমাণ পরিবেশগত এবং আর্থিক ঝুঁকির সৃষ্টি হবে তা পুনরুদ্ধার করা বাংলাদেশের জন্য অসম্ভব হয়ে দাড়াতে পারে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে। প্রতিবেদনে প্রকল্পটির অন্যান্য নেতিবাচক দিকের ওপরও আলোকপাত করেছেন বিশেষজ্ঞরা।

প্রতিবেদনটি তৈরিতে অংশ নিয়েছেন ভারতের বায়ু দূষণ বিশেষজ্ঞ রণজিৎ সাহু, যুক্তরাষ্ট্রের পরিবেশ বিশেষজ্ঞ ডনা লিসেনবি, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেব নেইমিয়ার, যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ববিদ চার্লস এইচ নরিস এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্লস এইচ জেকব। ঢাকা থেকে জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

XS
SM
MD
LG