অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারের পররাষ্ট্র সচিব রয়টার্সকে বলেছেন, বাংলাদেশ এ পর্যন্ত ২২ হাজার জন রোহিঙ্গার নামের তালিকা দিয়েছে


মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো-এর বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স ইয়াঙ্গুন থেকে এক খবরে জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্য থেকে প্রথম দফায় ৩৫৪০ জনকে মিয়ানমার ২২ আগস্ট রাখাইনে প্রত্যার্বাসন শুরু করবে বলে সম্মত হয়েছে। তবে নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা শুক্রবার বলেছেন, প্রথম দফায় প্রত্যার্বাসন শুরুর ব্যাপারে মিয়ানমার বাংলাদেশকে এখন পর্যন্ত কিছুই জানায়নি।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব রয়টার্সকে বলেছেন, বাংলাদেশ এ পর্যন্ত ২২ হাজার জন রোহিঙ্গার নামের তালিকা দিয়েছে। কিন্তু বাংলাদেশের কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ ইতিমধ্যে ৫৭ হাজার জন রোহিঙ্গার নামের তালিকা মিয়ানমারকে দিয়েছে। এ কর্মকর্তারা এবং জাতিসংঘ বলছে, প্রত্যার্বাসনের যথাযথ পরিবেশ এখনও তৈরি হয়নি।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো গত জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় রোহিঙ্গারা তাদের নাগরিকত্বের মর্যাদা প্রদান এবং প্রত্যার্বাসনের যথাযথ পরিবেশ তৈরি ছাড়া কোন প্রত্যার্বাসন নয় বলে জানিয়ে দেন। বর্তমানেও রাখাইনে দেশটির সেনাবাহিনী এবং বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির মধ্যে খুবই সংঘর্ষ চলছে।

please wait

No media source currently available

0:00 0:01:02 0:00

XS
SM
MD
LG