অ্যাকসেসিবিলিটি লিংক

আইসিজে-তে মিয়ানমারের নেত্রী অং সান সুচি তার নিজের দেশের পক্ষে নেতৃত্ব দেবেন


রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপরে গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে দায়ের করা পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার মামলার ৩ দিনব্যাপী শুনানী দ্য হেগে শুরু হচ্ছে ১০ ডিসেম্বর। ওই শুনানীতে বাংলাদেশের পক্ষ থেকে একটি দক্ষ ও বিশেষজ্ঞ দল পাঠানো হবে বলে ভয়েস অফ আমেরিকা-কে এক সাক্ষাতকারে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। উচ্চ পর্যায়ের কর্মকর্তার সমন্বয়ে ওই দলটি গঠিত হচ্ছে। বাংলাদেশের ওই দলটি প্রয়োজন হলে তথ্য-উপাত্তসহ এ ধরনের সহযোগিতা দেবে গাম্বিয়াসহ এ পক্ষকে। আইসিজে-তে মিয়ানমারের নেত্রী অং সান সুচি তার নিজের দেশের পক্ষে নেতৃত্ব দেবেন।

বাংলাদেশের একটি প্রতিনিধি দলের শুনানীতে যাওয়া, মিয়ানমারের নেত্রী অং সান সুচির নিজের দেশের পক্ষে নেতৃত্ব প্রদান এবং শুনানী পূর্ব সময়ে মিয়ানমারে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফর ও অং সান সুচির সাথে সাক্ষাতসহ শুনানী সম্পর্কিত বিষয় ভয়েস অফ আমেরিকাকে এক সাক্ষাৎকারে বিস্তারিত জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ সম্পর্কে ভয়েস অফ আমেরিকাকে বলেন, আশা করি তিনি বাস্তবতা বুঝতে পারবেন। ৩ দিনের শুনানীতে প্রথম দিন গাম্বিয়া, দ্বিতীয় দিন মিয়ানমার এবং তৃতীয় বা শেষ দিনে পাল্টা যুক্তিতর্ক অনুষ্ঠিত হবে। শুনানী পরবর্তীকালে অন্তবর্তীকালীন কিছু নির্দেশনা দেয়া হতে পারে।পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন আশা প্রকাশ করেন যে শুনানীর মাধ্যমে একটি ইতিবাচক ফল লাভ সম্ভব হবে- যা হবে রোহিঙ্গা সংকট সমাধানে একটি উল্লেখযোগ্য মাইলফলক।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00



XS
SM
MD
LG