অ্যাকসেসিবিলিটি লিংক

সাংবাদিকদের আরও সুরক্ষা দিতে হবে: জাতিসংঘ ও অন্যান্য সক্রিয়বাদী


বিশ্ব যখন এ বছর International Day to End Impunity for Crimes Against Journalists অর্থাৎ সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য শাস্তি থেকে অব্যাহতি লাভের বিরুদ্ধে আন্তর্জাতিক দিবস পালন করছে, ঠিক তখন জাতিসংঘ এবং মানবাধিকার যারা রক্ষা করছেন, তাঁরা সাংবাদিকদের আরও সুরক্ষার জন্য আবেদন জানাচ্ছেন। তাঁরা বলছেন গত বছর ইস্তাম্বুলের সৌদি কন্সুলেট দপ্তরের ভেতরে, সৌদি সাংবাদিক জামাল খাশোকজির নিমর্ম হত্যাকান্ডে হত্যাকারিদের এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিচার না হওয়া অপরাধ থেকে অব্যাহতি পাওয়ার প্রকৃষ্ট দৃষ্টান্ত।

এই আন্তর্জাতিক দিবস উপলক্ষে দেয়া তাঁর বাণীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েট্রেস, সাংবাদিক ও সংবাদ মাধ্যমের কর্মীদের শারিরীক আক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নিন্দে জানিয়েছেন।

জিনিভায় জাতিসংঘের প্রেস এবং বহির্দেশীয় সম্পর্ক বিভাগের প্রধান রিল লীব্ল্যাংক ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন যে গুয়েটেরেস সতর্ক করে দিয়েছেন যে বিশ্বের নেতারা যারা সাংবাদিকদের এই বলে অপমানিত করেন যে তারা ভূয়া খবর দিচ্ছেন তাঁরা সাংবাদিকদের জীবন ও স্বাধীনতাকে বিপন্ন করেন।

ইউনেস্কোর এক প্রতিবেদনে বলা হয়েছে ১৯৯৩ সাল থেকে এ পর্যন্ত ১৩৬০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। বেসরবকারি প্রতিষ্ঠান জানাচ্ছে এ বছর এ পর্যন্ত গোটা বিশ্বে ৬৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। তা ছাড়াও তারা বলছে যে অনেক দেশেই সাংবাদিকদের নির্যাতন, আহত, আটক কিংবা হয়রানি করা হয় এবং তাদের কাজে বাধা দেওয়া হয়।

XS
SM
MD
LG