অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া টাকা পাওয়া যাবে না : আশঙ্কা ফিলিপাইনের দুই সিনেটরের


বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে চুরি যাওয়া ৮০০ কোটি টাকা পাওয়া যাবে না, এমন আশঙ্কাই প্রকাশ করলেন ফিলিপাইনের দুই সিনেটর সার্জিও ওসমেনা ও তিওফিস্তো।

তাদের ধারণা, এই টাকা কালো গহ্বরে চলে গেছে। যেখান থেকে অন্ধকার পথে বিভিন্ন ক্যাসিনোতে। কিছু টাকা দেশের বাইরেও চলে গেছে।

সিনেট শুনানিতে তারা অবশ্য এ কথাও বলেছেন, এই টাকা উদ্ধারের বিষয়টি সম্পূর্ণভাবে নির্ভর করে ক্যাসিনোগুলোর সহযোগিতার উপর।

দুই দফা শুনানির পর বৃহস্পতিবার সিনেট বৈঠক মূলতবী হয়ে গেছে। আগামী ২৯শে মার্চ ফের বৈঠক হওয়ার কথা রয়েছে।

শুনানিতে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের ম্যানেজার মায়া সান্তোস দেগুইতোর গাড়িতে চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের মধ্যে ২০ মিলিয়ন পেসো তোলা হয়েছিল বলে ব্যাংকের এক কর্মকর্তা সাক্ষ্য দিয়েছেন। রোমুলডো আগারাদো নামের এই কর্মকর্তা বলেন, তিনি নিজ চক্ষে গাড়িতে টাকা তুলতে দেখেছেন।

এদিকে, ঢাকায় এই মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির উপমহাপরিদর্শক সাইফুল ইসলাম জানিয়েছেন, আগামীকাল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

অন্যদিকে, রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের তদন্ত সংশ্লিষ্ট একজন আইটি কর্মকর্তা তানভীর হাসান জোহা নিখোঁজ রয়েছেন বলে তার পরিবার দাবি করেছে। জোহার স্ত্রী ডা. কামরুন নাহার বলেন, মঙ্গলবার গভীর রাত থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

তথ্য প্রযুক্তিবিদ তানভীর হাসান জোহা এই টাকা চুরির নেপথ্যের কিছু ঘটনা সম্পর্কে বিভিন্ন সংবাদ মাধ্যমে মতামত দিয়েছিলেন। ধারণা করা হচ্ছে, এসব কারণে হয়তোবা তাকে অপহরণ করা হতে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেছেন, তথ্য প্রযুক্তি যারা জানে তাদের অনেককেই সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG