অ্যাকসেসিবিলিটি লিংক

পিলখানা বিদ্রোহে ১৩৯ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট


বাংলাদেশের রাজধানী ঢাকার পিলখানায় সীমান্তরক্ষী বাহিনীর সদরদপ্তরে বিদ্রোহের ঘটনায় ডেথ রেফারেন্স ও আপিলের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ জন আসামির ১৩৯ জনের সাজা বহাল রেখেছে হাইকোর্ট।

হাইকোর্টের তিন সদস্যের একটি বৃহত্তর বেঞ্চ রোববার থেকে রায় পাঠ এবং পর্যবেক্ষণ শেষে সোমবার বিকেলে ওই মামলার আসামীদের সাজার আদেশ প্রদান করে। আদালত, নিন্ম আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাকি ১৩ জনের মধ্যে ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৪ জনকে খালাস দিয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে।

এছাড়া, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৬০ আসামির মধ্যে ১৪৬ জনের সাজা বহাল রেখেছে হাই কোর্ট। নিন্ম আদালতে খালাস পাওয়া ৬৯ জনের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষের আপিলের প্রেক্ষাপটে তাদের মধ্যে ৩১ জনকে যাবজ্জীবন এবং ৪ জনকে ৭ বছরের কারাদণ্ড এবং ৩৪ জনের খালাসের আদেশ বহাল রেখেছে হাইকোর্ট।

এ মামলার সাড়ে আটশ আসামির মধ্যে নিন্মআদালত আরো যে ২৫৬ জনকে ৩ থেকে ১০ বছর মেয়াদের সাজা দিয়েছিল তাদের মধ্যে ১৯৬ জনেকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দিয়েছে হাইকোর্ট। এদের মধ্যে ২৮ জন কোন আপিল করে নাই।

যাবজ্জীবন এবং বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত আসামীদের মধ্যে ৪১ জন খালাস পেয়েছেন এবং ২ জন মৃত্যু বরন করেছেন। উল্লেখ্য, ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে সংঘটিত বিদ্রোহে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন।

please wait

No media source currently available

0:00 0:01:04 0:00

XS
SM
MD
LG