অ্যাকসেসিবিলিটি লিংক

বেলজিয়াম রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে


বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি থিওডোরা জেন্টজিস- ফটো- বেলজিয়ামস্থ বাংলাদেশ দূতাবাস

ইউরোপেয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্র বেলজিয়াম বলেছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের সহায়তা অব্যাহত রাখবে।

বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টিয়ারিং কমিটির সভাপতি থিওডোরা জেন্টজিস এমন মন্তব্য করে বলেন, রোহিঙ্গা কোনও রাষ্ট্রীয় ইস্যু নয়, এটি আঞ্চলিক সমস্যা। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বেলজিয়ামে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয় দেশটির রাজধানী ব্রাসেলসে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও থিওডোরা জেন্টজিসের মধ্যে যে বৈঠক অনুষ্ঠিত হয় তাতে বেলজিয়ামের পক্ষ থেকে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয় বৈঠকে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় বাংলাদেশকে ‘রেড জোন’ থেকে বাদ দেওয়ার জন্য বেলজিয়ামের প্রতি অনুরোধ জানানো হয়। বৈঠকে বেলজিয়ামের ফরেন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট কো অপারেশন ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপক্ষীয় পরামর্শ সভা অনুষ্ঠানের জন্য একটি সমঝোতা স্মারক সই করা হয়।

এছাড়া দুই পক্ষের মধ্যে করোনা ভাইরাস পরিস্থিতি, বাণিজ্য ও বিনিয়োগ, বাংলাদেশে নতুন অর্থনৈতিক সুযোগ এবং শিক্ষা, চিকিৎসা গবেষণা ও সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হয় বলে বিবৃতিতে উল্লেখ করে বলা হয় বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়াতে সম্মত হয় উভয়পক্ষ।

উল্লেখ্য, চতুর্থ বাংলাদেশ-ইউরোপীয় ইউনিয়ন কূটনৈতিক পরামর্শ সভায় যোগ দিতে বেলজিয়ামে রয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

XS
SM
MD
LG