অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ মিয়ানমার সীমান্তে, আসা-যাওয়ার সীমান্ত গেইটগুলো, মিয়ানমার সরকার আবার খুলে দিয়েছে


Rohingya refugees approach the Kutupalang Refugee Camp after illegally crossing Myanmar-Bangladesh border in Cox’s Bazar, Bangladesh, November 21, 2016. REUTERS/Mohammad Ponir Hossain

গত অক্টোবরে বন্ধ করে দেয়া বাংলাদেশ মিয়ানমার সীমান্তের আসা-যাওয়ার সীমান্ত গেইটগুলো মিয়ানমার সরকার পুনরায় খুলে দিয়েছে। দীর্ঘ ৪ মাস বন্ধ থাকার পরে সীমান্তের ওই গেইটগুলো বুধবার আবার খুলে দেয়া হয়। গত ৯ অক্টোবর মিয়ানমার সীমান্তের রাখাইন রাজ্যের মুয়াংটএলাকায় তিনটি সীমান্ত চৌকিতে সন্ত্রাসীদের হামলার পরে দেশটির কর্তৃপক্ষ এই গেটগুলো বন্ধ করে দেয়া বলে বলা হচ্ছে। ঢাকায় অবশ্য বিশ্লেষকরা বলছেন, রাখাইন রাজ্যে সেনা অভিযান বন্ধের যে ঘোষণা মিয়ানমার কর্তৃপক্ষ দিয়েছে, সীমান্ত গেইটগুলো খুলে দেয়া এর সাথে সম্পৃক্ত।
এদিকে, মালয়েশিয়া থেকে প্রাপ্ত ত্রাণসামগ্রী বৃহস্পতিবার থেকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা শুরু হয়েছে। বুধবার প্রাথমিকভাবে অল্প কিছু পরিবারকে ত্রাণ দিয়ে এর উদ্বোধন করা হয়। ত্রাণ পেয়ে রোহিঙ্গা আশ্রয় প্রার্থীরা বলেন, ত্রাণ পেয়ে তারা খুশি তবে কোনোভাবে চাপ প্রয়োগ করে হলেও, তাদের যেন স্বদেশে ফেরত যাবার ব্যবস্থা করে দেয়া হয়।
এ সম্পর্কে রিপোর্ট পাঠিয়েছেন ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG