অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার জয় করলেন বাংলাদেশি কিশোর


সাদাত রহমান

বাংলাদেশে সাইবার বুলিং-এর শিকার হয়ে মাত্র ১৫ বছরের এক কিশোরীর আত্মহত্যা ঘটনা জানতে পেরে একটি অ্যাপ বানাতে অনুপ্রাণিত হন সাদাত । তিনি মোবাইল এর ব্যবহারযোগ্য এমন একটি অ্যাপ তৈরি করেছেন, যার মাধ্যমে অনলাইনে হুমকি ও হয়রানিমূলক আচরণ সম্পর্কে তরুণদের শেখানো ও সচেতন করা হয়।

সাদাত রহমান। বয়স মাত্র ১৭। তরুণদের সাইবার বুলিং বা অনলাইনে হুমকি সম্পর্কে সচেতন ও শিক্ষিত করার প্রচেষ্টা চালানোয় বাংলাদেশের এই কিশোর আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কারে ভূষিত হয়েছেন।

বাংলাদেশে সাইবার বুলিং-এর শিকার হয়ে মাত্র ১৫ বছরের এক কিশোরীর আত্মহত্যা ঘটনা জানতে পেরে একটি অ্যাপ বানাতে অনুপ্রাণিত হন সাদাত । তিনি মোবাইল এর ব্যবহারযোগ্য এমন একটি অ্যাপ তৈরি করেছেন, যার মাধ্যমে অনলাইনে হুমকি ও হয়রানিমূলক আচরণ সম্পর্কে তরুণদের শেখানো ও সচেতন করা হয়। এই উদ্দ্যোগ ই তাকে এনে দিল আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার ।

নেদারল্যান্ডে গত শুক্রবার (১৩ নভেম্বর) মানবাধিকারকর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিজয়ী হিসেবে সাদাত রহমানের নাম ঘোষণা করেন।

এক অনলাইন বক্তৃতায় মালালা ইউসুফজাই বলেন “সাদাত একজন সত্যিকারের চেইঞ্জমেকার। তিনি সারা বিশ্বের তরুণ-তরুণীদের সাইবার বুলিং বন্ধ করার আহ্বান জানিয়েছেন এবং আশেপাশের যেসব মানুষ মানসিক নির্যাতন ও আবেগের সমস্যায় ভুগছেন তাদের সহায়তা করার আহ্বান জানিয়েছেন”

সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। জানা যায়, তিনি তার বন্ধুদের সহযোগিতায় গড়ে তোলা ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন নিয়ে আন্তর্জাতিক সংস্থা একশনএইডের ‘ইয়ুথ ইনোভেশন চ্যালেঞ্জ–২০১৯’–এ বিজয়ী হয়ে তহবিল পান । এই তহবিলের দিয়েই তিনি ‘সাইবার টিনস’ মোবাইল অ্যাপ তৈরি করে। ‘সাইবার টিনস’ নামের এ অ্যাপের মাধ্যমে কিশোর-কিশোরীরা জানতে পারে কিভাবে ইন্টারনেট দুনিয়ায় সুরক্ষিত ও সতর্ক থাকতে পারে।

সাদাত রহমান জানান, বাংলাদেশে প্রায় ৪৯ শতাংশ কিশোর-কিশোরী নানা ধরনের সাইবার বুলিংয়ের শিকার হয়েও নিজেদের সমস্যা কাউকে বলতে পারে না। অনেকেই নিজের মা-বাবাকেও এ ব্যাপারে কিছু জানাতে সাহস পায় না। শেষ পর্যন্ত কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নেয়। এসব সংকট সমাধানে এই অ্যাপটি সকলের দিশা হবে আশা প্রকাশ করেন এই তরুণ। তিনি ভবিষ্যতেও দেশ ও মানুষের কল্যাণের কাজ করার স্বপ্নে বিভোর।

XS
SM
MD
LG