অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে চীন


বর্তমানে রাষ্ট্রীয় সফরে চীনে অবস্থানরত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। বৈঠকে দ্বিপাক্ষিক, আঞ্চলিকসহ নানা বিষয়ের মধ্যে রোহিঙ্গা সংকট বিষয়েও আলোচনা হয়।

বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে চীন বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে। বৈঠকে চীনের প্রধানমন্ত্রী বলেন, চীন আশা করে মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিরাপদে নিজ দেশে ফিরে যাবেন। বৈঠকে প্রয়োজনে চীনের একজন মন্ত্রীকে পুনরায় মিয়ানমারে প্রেরন করে আলাপ-আলোচনার মাধ্যমে সংকট সমাধানের পথ তৈরিতে চীন প্রস্তুত বলেও চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশকে আশ্বাস দেন। তিনি অবশ্য দ্বিপাক্ষিক পর্যায়ে সংকট সমাধানের জন্য বাংলাদেশকে পরামর্শ দেন।

বৈঠক শেষে দুই দেশের মধ্যে বিদ্যুৎ খাতের সম্প্রসারণ এবং উন্নয়নে ৫টিসহ বেশ কয়েকটি সমঝোতা স্মারক এবং প্রটোকল স্বাক্ষরের পাশাপাশি চীন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তার আওতায় আড়াই হাজার মেট্রিক টন চাল সরবরাহ করার একটি চুক্তিও স্বাক্ষর করেছে। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিংপিং এর সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বপূর্ণ বৈঠক করবেন।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00

XS
SM
MD
LG