অ্যাকসেসিবিলিটি লিংক

ফারুক চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক


কূটনীতির জগতে এক দৃষ্টান্ত স্থাপন করেছিলেন বাংলাদেশের চৌধুরী পরিবার। চার ভাই কূটনীতিতে যোগ দিয়ে রচনা করেছিলেন ইতিহাস। তাঁরা হলেন, সিলেটের ফারুক আহমেদ চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, ইফতেখার আহমেদ চৌধুরী ও মাসুম আহমেদ চৌধুরী। নিউইয়র্ক টাইমস এ নিয়ে প্রকাশ করেছিল একটি বিশেষ প্রতিবেদন। সে চার ভাইয়ের মধ্যে দুজন চলে গেছেন না ফেরার দেশে।

ফারুক চৌধুরীর হাতে রচিত হয়েছিল চৌধুরী পরিবারের এ অনন্য ইতিহাস। তিনি বুধবার ভোর রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। পঞ্চাশের দশকে কূটনীতিতে যোগ দিয়ে তিনি দায়িত্ব পালন করেছেন দীর্ঘ তিন যুগের বেশি সময়। তিনি পররাষ্ট্র সচিব হয়েছিলেন। রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন বিশ্বের বিভিন্ন দেশে। সার্কের প্রথম শীর্ষ সম্মেলনের সমন্বয়কের দায়িত্ব পালন করে যথেষ্ট সুনাম কুড়িয়েছিলেন। তাঁর হাত ধরেই রচিত হয়েছিল স্বাধীন বাংলাদেশের পররাষ্ট্রনীতির ভিত্তিমূল।

তাঁর মৃত্যুতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী নেত্রী খালেদা জিয়াসহ সমাজের বিভিন্নস্তরের মানুষ শোক জানিয়েছেন। দুই দফা জানাজা শেষে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:03 0:00

XS
SM
MD
LG