অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নির্বাচনী আচরণবিধি মানছেন না সম্ভাব্য প্রার্থীরা


বাংলাদেশে নির্দিষ্ট সময়ের আগে নির্বাচনী প্রচার-প্রচারণা না চালানো, প্রতি প্রার্থীর জন্য নির্বাচনী ব্যয় ২৫ লাখ টাকা করে নির্ধারণসহ নির্বাচনী আচরণবিধি অবশ্যই মানতে হবে বলে নির্বাচন কমিশন অনেক আগেই নির্দেশনা দিয়েছে। কিন্তু মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়নপত্র কেনার জন্য বিশাল শোডাউনসহ যে বড় ধরনের আয়োজন চলছে তা কখনো কখনো সহিংসতায়ও রূপ নিচ্ছে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দুই গ্রুপের সংঘর্ষে গত শনিবার ঢাকায় ২ কিশোর নিহত হয়েছে। আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি শুরু হয়েছে ৪ দিন আগে এবং বিএনপি শুরু হয়েছে আজ সোমবার থেকে।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনী আচরণবিধি মানার বাধ্যবাধকতা থাকলেও কেউ তা মানছেন না। কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, নির্বাচন কমিশন নির্ধারিত অংকের চাইতে অতিরিক্ত অর্থ ব্যয় কিংবা নির্বাচনের আগে মনোনয়ন প্রত্যাশীদের শোডাউনের জন্য এ পর্যন্ত কারো কোন শাস্তি হয়েছে এমন রেকর্ড নির্বাচন কমিশনের হাতে নেই।

মনোনয়ন প্রত্যাশীদের শোডাউন, নির্দিষ্ট অংকের চাইতে বেশি অর্থ ব্যয় এবং এসব বন্ধে নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে বিশ্লেষণ করেছেন দুর্নীতি বিরোধী নজরদারী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

please wait

No media source currently available

0:00 0:05:14 0:00

XS
SM
MD
LG