অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনী প্রচারণার শুরুতেই বাংলাদেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনা 


নির্বাচনী প্রচারণার শুরুতেই দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ ও গুলির ঘটনা ঘটেছে। ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলা হয়েছে। এই হামলায় ৫০ জন আহত হয়েছেন। হামলাকারীরা বহরের ৭টি গাড়ি ভাংচুর করেছে। মির্জা ফখরুল বলেছেন, নির্বাচন থেকে দূরে রাখতেই এই হামলা। তিনি বলেছেন, হামলা করে লাভ হবে না। শেষ দিন পর্যন্ত বিএনপি তথা ঐক্যফ্রন্ট নির্বাচনে থাকবে। নোয়াখালীতে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের একটি পথসভা হয়ে গেছে। এই হামলায় ৪০ জন আহত হয়েছেন। এছাড়া হামলা হয়েছে বগুড়া, নরসিংদী, যশোর, রাজবাড়ী, খুলনা, চুয়াডাঙ্গা, নাটোর, মেহেরপুর ও সিরাজগঞ্জে। সকালেই এক অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছিলেন ভোটের উত্তাপ যেন উত্তপ্ত না হয়।

ঢাকাস্থ নয়া মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, সব দল যেন অবাধে নির্বাচনে অংশ নেয়ার এবং রাজনীতি করার সুযোগ পায়। নির্বাচনী প্রচারণা চালানোর সুযোগ পায়। রাষ্ট্রদূত বলেন, বিতর্কের মধ্য দিয়ে গণতন্ত্র আরো শক্তিশালী ও বিকশিত হয়।

রাষ্ট্রদূত বলেন যুক্তরাষ্ট্র কোন ব্যক্তিকে নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল নিজ আসন টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচারণা শুরু করতে যাচ্ছেন। জাতীয় ঐক্যফ্রন্ট্রের শীর্ষ নেতা ড. কামাল হোসেন আগামীকাল সিলেটে মাজার জিয়ারতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করবেন। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন। তার অবর্তমানে জাতীয় পার্টির নেতারা প্রচারণা চালাবেন। ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রচারণা শুরু করেছে বাম জোট।

ওদিকে ৩৪ হাজার পর্যবেক্ষকের আবেদন পড়েছে নির্বাচন কমিশনে।

please wait
Embed

No media source currently available

0:00 0:02:03 0:00

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG