অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন


বাংলাদেশে নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন। কাল ভোট। ২৯৯টি আসনে সকাল আটটা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এবারের নির্বাচনে ১৮৬১ জন প্রার্থী। ভোটে প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে।

শেখ হাসিনা জোর দিচ্ছেন উন্নয়নের ওপর। আর কামাল হোসেন গণতন্ত্র পুনরুদ্ধারের কথা বলছেন। যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতির অধ্যাপক আলী রিয়াজ মনে করেন উন্নয়ন বলতে শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধিকেই বুঝায় না। যার মধ্যে মানবাধিকার, আইনের শাসন, জবাবদিহিতা ও সুশাসন রয়েছে। ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটারের মধ্যে প্রায় দেড় কোটি নয়া ভোটার। এই নতুন ভোটাররাই এবারের নির্বাচনের ট্রাম্প কার্ড। ঢাকা-৭ আসনের একজন ভোটার। নাম প্রকাশ না করার শর্তে বলেন, তার ইচ্ছে ভোট দেয়ার।
নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে সারাদেশকে। রাজধানী ঢাকার চিত্র সম্পূর্ণ আলাদা। এখানে কাল সকালে ভোট উৎসব হবে তা চটজলদি কেউ বলতে পারবেন না। শুধুমাত্র ভোট কেন্দ্র পাহারা দেবে ৬ লাখ ৮ হাজার নিরাপত্তা কর্মী।
নির্বাচনে ৮১টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯শ জন ভোট পর্যবেক্ষণ করবেন। ২০০৮-এর নির্বাচনে দেশী বিদেশী পর্যবেক্ষক ছিলেন ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন। বিদেশী কূটনীতিক ও দূতাবাস কর্মী মিলিয়ে ১০০ জন পর্যবেক্ষণ করবেন। ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার ঢাকার বাইরে একটি সংসদীয় আসনে নির্বাচন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন। নির্বাচনকে সামনে রেখে এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (অ্যানফ্রেল) সহ ১৬টি সংগঠন এক বিবৃতিতে বলেছে নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে সুশীল সমাজ, বিরোধী দল ও মিডিয়ার ওপর দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে সরকার। গণতান্ত্রিক প্রক্রিয়াকে এর মাধ্যমে খর্ব করা হচ্ছে। আইন প্রয়োগকারী বাহিনীর মাধ্যমে সহিংসতার পরিবেশ তৈরি করা, আইনকে হাতিয়ার বানিয়ে ফেলা, বিরোধীদের বিরুদ্ধে বিচার বিভাগীয় এজেন্সিগুলোর ব্যবহার করে গণতান্ত্রিক নির্বাচনী নীতিকে নস্যাত করা হয়েছে। বিবৃতিতে অ্যানফ্রেলসহ ১৬টি সংগঠন আসন্ন নির্বাচনের বিশুদ্ধতা নিয়ে সংশয় প্রকাশ করেছে।
ওদিকে বিকেল থেকে ফের থ্রি জি-ফোর জি ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে সরকার।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:02:08 0:00

XS
SM
MD
LG