অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত মহাসাগরে একক কিংবা গোষ্ঠীভিত্তিক আধিপত্য চায়না বাংলাদেশ


ঢাকায় আয়োজিত আইওআরএ সম্মেলনের প্রাক্কালে রোববার এক সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি সৌজন্য: পিআইডি

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন ভারত মহাসাগরীয় অঞ্চলে বিশ্বের কোন দেশের একক কিংবা গোষ্ঠীভিত্তিক আধিপত্য বাংলাদেশ দেখতে চায়না।

রোববার ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন (আইওআরএ)-এর ২১তম মন্ত্রি পর্যায়ের তিন দিন ব্যাপী সম্মেলনের প্রাক্কালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রী এমন মন্তব্য করেছেন। ভারত মহাসাগর সংলগ্ন দেশসমুহের সামগ্রিক উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে ১৯৯৭ সালের মার্চ মাসে আইওআরএ-এর যাত্রা শুরু হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন আগামীকাল সোমবার থেকে শুরু হতে যাওয়া সম্মেলনে আইওআরএ-এর ২৩ সদস্য রাষ্ট্র ও ৭টি ডায়লগ পার্টনার দেশের মন্ত্রী অথবা কর্মকর্তা পর্যায়ের প্রতিনিধি দল সশরীরে কিংবা ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনের প্রথম ২ দিন কর্মকর্তা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে এবং তৃতীয় দিন অর্থাৎ ১৭ ই নভেম্বর মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে।

আব্দুল মোমেন বলেন বাংলাদেশ উন্মুক্ত, মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং আন্তর্জাতিক নিয়ম-ভিত্তিক ভারত মহাসাগরীয় অঞ্চল চায়। ভারত মহাসাগর অঞ্চলে কোনও দেশ বা গোষ্ঠীর একক আধিপত্য বিস্তার করুক তা তাঁর দেশ দেখতে চায়না বলে তিনি উল্লেখ করেন।

সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী কর্তৃক বাংলাদেশি হত্যা রোধে বাংলাদেশ সরকারের পদক্ষেপের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন সীমান্ত হত্যা বন্ধ নিয়ে ভারত-বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ে অঙ্গীকার রয়েছে। কিন্তু তারপরও সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না বলে উল্লেখ করে তিনি বলেন এটা বাংলাদেশের জন্য দুঃখজনক, ভারতের জন্য এটা লজ্জার। আব্দুল মোমেন বলেন 'আমার কিছু বলার নেই।'

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট বিভাগের প্রধান অবসর প্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG