অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মজুরি সংশোধনের পরও থামেনি পোশাক শ্রমিকদের বিক্ষোভ


বাংলাদেশে সব গ্রেডের মজুরি সংশোধনের ঘোষণার পরও পোশাক শ্রমিকদের বিক্ষোভ থামেনি। সোমবার শ্রমিকরা বিভিন্ন এলাকায় কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করেন। আশুলিয়ার কাছে হাজার হাজার শ্রমিক ঢাকা-টাঙ্গাইল সড়ক অবরোধ করেন। এক পর্যায়ে পুলিশ ধাওয়া দিয়ে শ্রমিকদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

শনিবার মালিক, শ্রমিক ও প্রশাসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটির বৈঠকে ছয়টি গ্রেড সংশোধন করে মোট বেতন ১৫ টাকা থেকে ৭৮৬ টাকা বৃদ্ধি করা হয়। গত বছর সেপ্টেম্বরে নতুন বেতন কাঠামো ঘোষণা করা হয়। সরকারের প্রতিশ্রুতি ছিল ৫১ শতাংশ বৃদ্ধি করার। বাস্তবে তা না হওয়ায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। এরই প্রেক্ষিতে ৮ দিন ধরে শ্রমিকরা বিক্ষোভ করে আসছেন। জামগড় এলাকায় একটি কারখানায় কাজ করেন সানোয়ার হোসেন। বললেন, কি কারণে শ্রমিকরা রাজপথে তা খুঁজে বের করতে হবে।

ওদিকে শ্রমিক অসন্তোষ নিরসনে পুলিশের এক মতবিনিময় সভায় হুঁশিয়ারি দেয়া হয়েছে। বলা হয়েছে, কারখানায় কাজ না করলে তাদেরকে এলাকা ছাড়া করা হবে। স্থানীয় বাড়িওয়ালা, জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের উপস্থিতিতে মতবিনিময় সভায় বলা হয়েছে, শ্রমিক অসন্তোষ বন্ধ না হলে পোশাক শিল্প অন্য দেশে চলে যাবে। দেশের অর্থনীতির চাকা অচল হয়ে যাবে।

please wait

No media source currently available

0:00 0:01:42 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG