অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসের কারনে প্রবৃদ্ধি ৪.৫ শতাংশ হতে পারে- এডিবি


করোনা ভাইরাসের কারনে অর্থনীতির চাকা শ্লথ হয়ে পড়ায় ২০২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি এর প্রবৃদ্ধি ৪.৫ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশিয় উন্নয়ন ব্যাংক বা এডিবি।

বৃহস্পতিবার প্রকাশিত এডিবি এর এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে এ পূর্বাভাস দিয়ে বলা হয়েছে ২০২১ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠে প্রবৃদ্ধি বেড়ে ৭.৫ শতাংশ হতে পারে। এডিবি অবশ্য বলেছে করোনা ভাইরাসের বিস্তার শুরুর তিন মাসের মধ্যে মহামারি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড আবার সচল করা যাবে এমনটা ধরে নিয়ে তারা এই পূর্বাভাস দিয়েছে। জুন মাসের ৩০ তারিখ নাগাদ শেষ হতে যাওয়া বাংলাদেশের চলতি অর্থবছরের জন্য ৮.২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা স্থির করলেও করোনা মহামারির কারনে দেশের অর্থনীতিতে তার বিরূপ প্রতিক্রিয়ার কারনে বাংলাদেশ সরকার জিডিপি এর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সংশোধন করে ৫.২ শতাংশে নামিয়ে এনেছে । বাংলাদেশ সরকার ২০২০ অর্থবছরের মত ২০২১ এর জন্যও জিডিপি এর প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ৮.২ শতাংশ স্থির করলেও একদিকে বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে আগামী বছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ১ শতাংশ অন্যদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ বলেছে প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক প্রকাশ উপলক্ষে এক লিখিত বিবৃতিতে বলেছেন বিশ্ব অর্থনীতির ক্ষতি কাটিয়ে ওঠা, বিনিয়োগ আকর্ষণের উদ্যোগ, দেশের ভেতরে কর্মসংস্থান সৃষ্টি এবং কৃষক, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের ঋণ প্রাপ্তি সহজ করা হলে অর্থনৈতিক কর্মকাণ্ড দ্রুত সচল করা যাবে। বাংলাদেশের মানুষের দুর্যোগে টিকে থাকার ক্ষমতারও প্রশংসা করেছেন তিনি।

please wait

No media source currently available

0:00 0:02:07 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG