অ্যাকসেসিবিলিটি লিংক

বিশুদ্ধ খাবার পানির চাহিদা মেটাতে হাসপাতালের রোগীদের পাশে ‘প্রকল্প তৃষ্ণা’


সুবিধাবঞ্চিত শিক্ষার্থী ও পথচারীদের পর এবার হাসপাতালের রোগী তাদের স্বজনদের বিশুদ্ধ খাবার পানির তৃষ্ণা মেটাতে এগিয়ে এসেছে তরুণদের স্বেচ্ছাসেবী সংগঠন ফুটস্টেপস। তরুণদের এ তরুণ সংগনটি কয়েকজন বন্ধু মিলে ২০১৫ সালে যাত্রা শুরু করে। সুবিধাবঞ্চিতদের মাঝে বিশুদ্ধ পানির তৃষ্ণা মিটিয়ে এরই মধ্যে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে এ প্রতিষ্ঠানটি।

টেকশই উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে সমাজে ইতিবাঁচক পরিবর্তন আনার জন্য প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট শাহ রাফায়াত চৌধুরী সারা বিশ্বের তরুণদের পিছনে ফেলে জিতে নেন ২০২০ এর সেরা তরুন উদ্যোক্তার মুকুট। পাশাপাশি তার প্রতিষ্ঠান ফুটস্টেপস ও তরুনদের সেরা প্রতিষ্ঠানের খেতাব অর্জন করে।

রবিবার রাজধানীর মহাখালীতে দ্যা সিটি ব্যাঙ্ক লিমিটেড এবং বাংলাদেশ ক্যান্সারের এইড ট্রাস্ট(BANCAT) এর অংশীদারিত্বে দ্যা ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটাল (“NICRH”) এ পরবর্তী প্রজন্মের উন্নয়ন সংস্থা ফুটস্টেপস এর ‘প্রকল্প তৃষ্ণা’র অধীনে একটি পাবলিক পানি পানের সিস্টেম প্রকল্প চালু করে। এর মাধ্যমে হাসপাতালটিতে কর্মরত ডাক্তার, নার্স ও শত শত রোগী এবং তাদের স্বজনেরা বিশুদ্ধ পানির তৃষ্ণা মেটাতে সক্ষম হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট এর প্রতিষ্ঠাতা নাজমুস আহমেদ আলবাব ও দ্যা সিটি ব্যাঙ্ক লিমিটেড এর সহকারি পরিচাল ফাইজুল রেজা কবীর হাসপাতালের মানুষের জন্য নিরাপদ পানি নিশ্চিত করার উদ্যোগ নেওয়ায় ফুটস্টেপকে ধন্যবাদ দেন। তারা মনে করেন এই সিস্টেম দ্বারা প্রতিদিন হাসপাতালে এক হাজারের ও বেশি মানুষের জন্য নিরাপদ পানির তৃষ্ণা মেটানো সম্ভব হবে।

এসময় তুরুণ উদ্যোক্তা ও ফুটস্টেপস এর প্রেসিডেন্ট শাহ রাফায়াত চৌধুরী বলেন, "হাসপাতলে মানুষের জন্য নিরাপদ পানির খুবই প্রয়োজন। কারণ ঘন্টার পর ঘন্টা তাদের প্রিয়জনের চিকিৎসার জন্য অপেক্ষা করতে হয়। ক্রমান্বয়ে বাংলাদেশের অন্যান্ন হাসপাতাল গুলোতেও এই বিশুদ্ধ পানির সিস্টেম চালু করার চেষ্টা করবে।” সিটি ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ ক্যান্সার হসপিটাল এ মহৎ কাজের প্রথম মিশনে অর্থায়নের জন্য প্রতিষ্ঠান দুটিকেও ধ্যন্যবাদ জানান শাহ রাফায়াত।

‘প্রজেক্ট তৃষ্ণা’, ফুটস্টেপের একটি অন্যতম পদক্ষেপ। এই সংস্থাটি ২০১৫ সাল থেকে বাংলাদেশের চারটি উপজেলায় সুবিধাবঞ্চিতদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ফুটপাথ ও নিম্নবিত্তদের মাঝে পঁচাত্তর হাজারের ও বেশি মানুষের জন্য নিরাপদ পানি নিশ্চিত করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রজেক্ট তৃষ্ণা ও BANCAT এর কর্মকর্তারা যৌথ ও নিবিড়ভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন। ভবিষ্যতে তারা একত্রে আরও হাসপাতাল এবং স্বাস্থ্য সংস্থার কাছে নিরাপদ পানি পৌঁছে দেওয়ার জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

XS
SM
MD
LG