অ্যাকসেসিবিলিটি লিংক

বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশের কারাগারগুলোতে দীর্ঘদিন যাবত যে কয়েদীরা বিনা বিচারে আটক আছেন তাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে


Map showing Dhaka and Cox's Bazar, Bangladesh

বাংলাদেশের কারাগারগুলোতে দীর্ঘদিন যাবত যে শত শত কয়েদী বিনা বিচারে আটক আছেন তা মানবাধিকারের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি প্রকাশিত এক তথ্যে জানা যায় বাংলাদেশের জেলগুলোতে ৫ থেকে ১৬ বছর যাবত বিনা বিচারে আটক কয়েদীদের সংখ্যা অন্তত ৪৬২ জিন। তবে ৫ বছরের নিচে কত কয়েদী বিনা বিচারে জেলে আটক আছেন তার কোন পরিসংখ্যান পাওয়া যায়নি।

বাংলাদেশ লিগ্যাল এইড এর উদ্যোগে সম্প্রতি দীর্ঘদিন বিনা বিচারে আটক কয়েকজন কয়েদি জামিনে মুক্তি পেয়েছেন । এছাড়া, কয়েকদিন আগে প্রায় একযুগ বিনা বিচারে আটক ৭ জন কয়েদীকে কেন জামিন দেয়া হবেনা তা সরকারের কাছে জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট।

উচ্চ আদালত এবং বাংলাদেশ লিগ্যাল এইড এর এ সকল উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশেষজ্ঞরা বলেছেন এর একটি স্থায়ী সমাধান প্রয়োজন যাতে বিনা বিচারে কাউকে বছরের পর বছর কারা অন্তরালে নিগৃহীত জীবন যাপন করতে না হয়।

কারাগারে দীর্ঘদিন বিনা বিচারে আটক কয়েদীদের অধিকারর রক্ষায় রাষ্ট্র, সমাজ এবং সুশীল সমাজের করনিয় সম্পর্কে জানতে চাইলে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আব্দুল লাতিফ ভয়েস অব আমেরিকাকে বলেন এটা মানবাধিকারের চরম লঙ্ঘন।

তিনি বলেন কারাগারে বিনা বিচারে আটক এমন অনেক বন্দি রয়েছেন যাদের কারাবাসের মেয়াদ তাদের অপরাধের জন্য আইনে নির্ধারিত সাজার চেয়েও বেশি যা অমানবিক এবং বেআইনি। বিশেষজ্ঞরা বলেছেন জেলে দীর্ঘদিন বিনা বিচারে আটক থাকার কারনে অনেক দরিদ্র কয়েদীদের পরিবার নিঃস্ব হচ্ছেন এবং মানবেতর জীবন যাপন করছেন।

বিস্তারিত জানিয়েছেন ঢাকা থেকে জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:03:48 0:00

XS
SM
MD
LG