অ্যাকসেসিবিলিটি লিংক

হাসিনা-মোদী বৈঠক


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যেকার বৈঠকে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয় স্থান পেয়েছে। কাঠমান্ডুতে বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনের এক ফাঁকে দু'নেতা একান্ত আলোচনায় মিলিত হন।

বৈঠক সম্পর্কে নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় বলেন, দু'দেশের সম্পর্কের সব বিষয় নিয়ে পর্যালোচনা হয়েছে। আমরা অর্থনৈতিক ও সংস্কৃতিক বন্ধনকে আরো সুদৃঢ় করার উপায় নিয়েও আলোচনা করেছি।

বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একান্ত বৈঠকে বলেছেন, আমরা আমাদের বন্ধুত্বকে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষ সম্মেলনে উদ্বোধনী ভাষণে বলেন, মুক্ত বাণিজ্য অঞ্চল সৃষ্টি, বিনিয়োগ ও জ্বালানি খাতে যৌথ প্রচেষ্টা জনগণের মধ্যে যোগাযোগ ও অর্থায়ন প্রক্রিয়া গড়ে তোলার মাধ্যমে সহযোগিতা সম্প্রসারিত হতে পারে।

ওদিকে, বাংলাদেশ ও নেপাল বিদ্যুৎ খাতের পাশাপাশি বাণিজ্য ও বিনিয়োগে দু'দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে একমত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নেপালের প্রধানমন্ত্রী কে, পি শর্মা ওলির মধ্যে অনুষ্ঠিত বৈঠকে দু'নেতা এ বিষয়ে সম্মত হন। প্রধানমন্ত্রী বলেন, নেপালের সঙ্গে সম্পর্ককে ঢাকা গভীরভাবে মূল্যায়ন করে। কারণ, দুই প্রতিবেশীর মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।

ভুটানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান দাসো সোরিং-এর সঙ্গে শেখ হাসিনা এক বৈঠকে মিলিত হন।

কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, নেপালী শিল্পীসমাজ কারাবন্দি বাংলাদেশী আলোকচিত্রী ড. শহিদুল আলমের সমর্থনে ঐক্যবদ্ধ। বিমসটেক শীর্ষ সম্মেলন সামনে রেখে আলোকচিত্রীরা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ‘ফ্রি শহিদুল’ সম্পর্কিত বিভিন্ন প্ল্যাকার্ড ও পোস্টার প্রদর্শন করে।

please wait

No media source currently available

0:00 0:01:32 0:00

XS
SM
MD
LG