অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে এবার কোটা বহাল রাখার দাবিতে আন্দোলন শুরু


বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা নিয়ে নতুন আন্দোলন শুরু হয়েছে। কোটার বিরুদ্ধে আন্দোলনকারীরা এর সংস্কার চেয়েছিলেন। আন্দোলনের মুখে সরকার কোটা পদ্ধতিই বাতিল করে দেন। এরপর সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে বুধবার সন্ধ্যা থেকে মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড ও মুক্তিযোদ্ধার পরিবার নামে দুটি সংগঠন শাহবাগে রাজপথ অবরোধ শুরু করে। বৃহস্পতিবারও অব্যাহত ছিল। এতে এই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। মন্ত্রিপরিষদের বুধবারের বৈঠকে কোটা পদ্ধতি বাতিল করে দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি আল মামুন বলেছেন, মন্ত্রিপরিষদের এই সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়। যতক্ষণ পর্যন্ত এই সিদ্ধান্ত বাতিল না হয় ততক্ষণ পর্যন্ত তাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

৬ দফা দাবিতেই মুক্তিযোদ্ধা সন্তানরা আন্দোলন শুরু করেছেন। দাবিগুলোর মধ্যে রয়েছে কোটা পর্যালোচনা কমিটির সিদ্ধান্ত বাতিল, বিসিএসসহ সব চাকরির পরীক্ষায় প্রিলিমিনারি থেকে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন, মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন, স্বাধীনতা বিরোধীদের বংশধরদেরও সরকারি চাকরি থেকে বহিঃস্কার প্রভৃতি।

বিএনপি সরকারের বর্তমান সিদ্ধান্তের সমালোচনা করে বলেছে, এতে সরকার দ্বিমুখী নীতি গ্রহণ করেছে। দলটির পক্ষে রুহুল কবির রিজভী এক সংবাদ সম্মেলনে বলেন, আন্দোলনকারী তরুণ ছাত্র-ছাত্রীরা কখনো কোটা বাতিল চায়নি। তারা চেয়েছিল সংস্কার। কিন্তু সরকার কোটা বাতিল করে দিয়েছেন। অন্যদিকে ঘোষণা দিয়ে মুক্তিযোদ্ধাদের সন্তান, নাতি-নাতনীদেরকেও নামিয়ে দেয়া হয়েছে রাজপথে।

ওদিকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ যারা কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেছিল তারা আগামীকাল শুক্রবার নতুন কর্মসূচি ঘোষণা করবে।

please wait

No media source currently available

0:00 0:01:39 0:00

XS
SM
MD
LG