অ্যাকসেসিবিলিটি লিংক

মানুষের জান মাল রক্ষার্থে বাংলাদেশ সরকার পাহাড়ি অঞ্চলে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ অভিযান শুরু করার পরিকল্পনা নিয়েছে


Rescuers pull out the dead body of a victim after Tuesday's massive landslide in Rangamati district, Bangladesh, June 14, 2017.
Rescuers pull out the dead body of a victim after Tuesday's massive landslide in Rangamati district, Bangladesh, June 14, 2017.

মানুষের জান মাল রক্ষার্থে বাংলাদেশ সরকার পাহাড়ি অঞ্চলে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ অভিযান শুরু করার পরিকল্পনা নিয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার চট্টগ্রামে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে বসতি উচ্ছেদে রাজনৈতিক বা অন্য কোন হস্তক্ষেপ সহ্য করা হবে না বলে তিনি সতর্ক করে দেন।

গত সোমবার, মঙ্গলবার এবং বুধবার প্রবল বৃষ্টির ফলে দক্ষিণ পূর্বাঞ্চলের ৫ টি জেলায় পাহাড়ি ধ্বসে ৫ সেনা সদস্যসহ অন্তত ১৫৪ জন নিহত হওয়ার পর এ বিষয়ে সরকারের এমন শক্ত অবস্থানের কথা জানালেন ওবায়দুল কাদের। তবে পাহাড়ি অঞ্চলে বসবাসকারী ভুক্ত ভুগিরা বলেছেন সরকার এর আগে বহুবার এমন কথা বললেও তা বাস্তবায়িত হয়নি।

গত তিন দিনের পাহাড় ধ্বসে শুধু ব্যাপক প্রানহানিই হয়নি, পাহাড়ি এলাকায় বিশেষ করে রাঙামাটি জেলায় রাস্তা ঘাটের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন ঘন ঘন ভূমিকম্পের কারণে পাহাড়ে ফাটল সৃষ্টি, বসতি স্থাপনের জন্য পাহাড়ের উপরের অংশের কঠিন আস্তরন অপসারন এবং গাছ কেটে ফেলার কারণে পাহাড়ে মাটির ধারণ ক্ষমতা কমে গেছে এবং বৃষ্টি হলেই তা ধ্বসে পড়ছে।

এ সম্পর্কে জহুরুল আলমের রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:13 0:00

XS
SM
MD
LG