অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ স্মরণ করলো ভাষা শহীদদের


ekushe

শ্রদ্ধা আর ভালোবাসায় বাংলাদেশ স্মরণ করলো ভাষা শহীদদের। একুশ এখন শুধু একুশ নয়। এর স্বীকৃতি এসেছে ইউনেস্কো থেকে। দিনটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। লাল আলপনায় শহীদবেদীর রূপ অনেকটা পাল্টে গিয়েছিল। ফুলে ফুলে ভরে উঠেছিল বেদী। গত রাত ১২টা ১ মিনিটে শুরু হয় আনুষ্ঠানিকতা। কড়া নিরাপত্তার মধ্যে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বেজে উঠে অমর একুশের কালজয়ী গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি।
এরপর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয় শহীদ মিনার। বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জেলে থাকায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের নেতা-কর্মীরা শ্রদ্ধা জানান। সমাবেশ করতে না পেরে কালো পতাকা মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বিদেশী কূটনীতিকরাও শ্রদ্ধা জানাতে হাজির হন শহীদ মিনারে।
ওদিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একুশের পথ ধরে স্বাধীনতা এসেছে। তিনি বলেন, একটা জাতিকে ধ্বংস করার জন্য তার ভাষার ওপর সংস্কৃতির ওপর আঘাত করা হয়। যেটা পাকিস্তানি শাসকেরা আমাদের ওপর করেছিল।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:01:13 0:00

XS
SM
MD
LG