অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বিচার ও আইন বিভাগের দ্বন্দ্ব নিয়ে আলোচনা


বিচার বিভাগের সঙ্গে আইন ও নির্বাহী বিভাগের এক ধরণের দ্বন্দ্ব বোধ হয় নতুন কিছু নয় । কার ক্ষমতা ঠিক কতটুকুন , সেই সীমা রেখা নিয়েই বিতর্ক চলেছে বিভিন্ন দেশে, বিভিন্ন সময়ে । বাংলাদেশে ও সম্প্রতি সংবিধানের ষোড়শ সংশোধনী সর্বোচ্চ আদালত বাতিল করায় , সংসদ মনে করছে তার সার্বভৌমত্ব খর্ব করা হয়েছে। অন্যদিকে আইন বিভাগ মনে করেছে ষোড়শ সংশোধনীর মধ্য দিয়ে কার্যত , যে কোন ক্ষমতাসীন দল , আদালতের ওপর আধিপত্য বজায় রাখতে চায়।

বাংলাদেশে ১৯৭২ সালের সংবিধানে , বিচারপতিদের কোন রকম স্খলনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা সংসদের হাতে দেওয়া হয়েছিল কিন্তু পরে সামরিক শাসনের সময়ে , সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা দেওয়া হয়। নির্বাচিত সরকার বাহাত্তরের সংবিধান পুনর্বহাল করার সময়ে এই ষোড়শ সংশোধনী পাশ করান, যার ফলে বিচারপতিদের অভিশংসন বা অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরে আসে।

এই সংশোধনীর বিরুদ্ধে মামলা হলে এই মামলার রায়ে সংশোধনীটি বাতিল করে দেওয়া হয়েছে। এই অবস্থার প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববাদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড মিজানুর রহমানের সঙ্গে কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে আনিস আহমেদ

XS
SM
MD
LG