অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের নিরাপদ ও নিশ্চিত পরিবেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্যমান নেই: ইউএনএইচসিআর


জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ মানবিক সহায়তাকারী সংস্থাগুলো এবং বিশেষজ্ঞ, বিশ্লেষকগণ রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য নিজ বাসভমি মিয়ানমারের রাখাইনের পরিস্থিতি নিরাপদ এবং যথোপযুক্ত কিনা-সে প্রশ্নে সন্দেহ ও সংশয় প্রকাশ করেছেন।

তারা বলেছেন, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গা শরণার্থীদের রাখাইনে বাসস্থান নির্মাণ, নিরাপত্তা বিধান, ভয়ভীতিহীন পরিবেশে তাদের অবস্থান নিশ্চিত করা এবং সম্প্রদায়গত বৈষম্য দূরীকরণের উদ্যোগ ও সম্প্রীতি পুনঃস্থাপনসহ যে সব পূর্ব শর্তগুলো পূরণ করতে হবে তাতে ব্যর্থ হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর উপ-হাইকমিশনার Kelly Clements অতিসম্প্রতি বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের নিরাপদ ও নিশ্চিত পরিবেশ মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্যমান নেই। কারণ ভীত হয়ে এখনো রোহিঙ্গারা নিজ বাসভূমি থেকে পালিয়ে যাচ্ছেন।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার পূর্ব শর্ত পূরণ এবং রাখাইনের পরিবেশ যথাযথ এবং নিরাপদ রয়েছে কিনা সে সম্পর্কে ভয়েস অব আমেরিকার জন্য বিশ্লেষণ করেছেন রোহিঙ্গা সংকট, শরণার্থী ও অভিবাসন বিষয়ক বিশেষজ্ঞ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আবরার চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:04:59 0:00

XS
SM
MD
LG