অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ব্যাংকের ওপর চুরির দায় চাপানোর চেষ্টা করছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন


ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের কাছে গচ্ছিত থাকা বাংলাদেশ ব্যাংক (বিবি) এর অর্থ থেকে ৮ কোটি ২০ লাখ ডলার চুরির দায় বাংলাদেশ ব্যাংকের ওপর চাপানোর চেষ্টা করছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংক করপোরেশন (আরসিবিসি)।

ব্যাংকটি অভিযোগে করেছে, বিবি'র কর্মকর্তাদের গাফেলতির কারনে এ অর্থ চুরি হয়েছে। খবরে প্রকাশ আরসিবিসি'র এ অভিযোগ এমন এক সময় করা হল যখন বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বর্তমানে ম্যানিলা রয়েছে ব্যাংকটির কাছ থেকে চুরি যাওয়া অর্থের ৫ কোটি ডলার উদ্ধারের জন্য।

ফিলিপাইন কর্তৃপক্ষ অবশ্য আরসিবিসি'কে বিবি'র চুরি যাওয়া অর্থ ফিলিপাইনে পাচারের বিষয়ে হ্যাকারদের সহায়তার করার বেশ কিছু তথ্য প্রমান পেয়েছ। একারনে আরসিবিসি'কে ফিলিপিনো মুদ্রায় ১০০ কোটি পেসো জরিমানাও করেছে দেশটি।

এছাড়াও এ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে ব্যাংকটির ৫ কর্মকর্তা এবং সাবেক একজন কোষাধ্যক্ষের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে সে সময় ব্যাংকটির প্রেসিডেন্টও পদত্যাগ করেন। ফিলিপাইন কর্তৃপক্ষ ইতোমধ্যে উদ্ধার হওয়া ১ কোটি ৫০ লাখ ডলার বাংলাদেশ ব্যাংককে ফেরত দিয়েছে।

বাংলাদেশ ব্যাংক অবশ্য আরসিবিসি ব্যাংকের অভিযোগের বিষয়ে কোন প্রতিক্রিয়া জানায়নি। ঢাকা থেকে জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00


XS
SM
MD
LG