অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মোকাবিলায় বাংলাদেশ এক জায়গায় ঘুরপাক খাচ্ছে


করোনা মোকাবিলায় বাংলাদেশ এক জায়গাতেই ঘুরপাক খাচ্ছে। বাংলাদেশে করোনা প্রথম হানা দিয়েছিল ৮ই মার্চ। এর পরে ১৬ সপ্তাহে কোনো কার্যকর পদক্ষেপই নিতে পারেনি। সকাল বিকাল শুধু সিদ্ধান্ত পরিবর্তন করেছে। কখনো সাধারণ ছুটি আবার কখনো অঞ্চল ভিত্তিক লকডাউন। পরীক্ষা নিরীক্ষার যেন শেষ নেই। ফল দাঁড়িয়েছে বিশ্বের সংক্রমণের দিক থেকে যে কয়টি দেশ রয়েছে এর মধ্যে বাংলাদেশ সর্বনিম্ন স্থানে। এখানে টেস্ট হচ্ছে খুব কম। প্রতি দশ লাখে সবচেয়ে কম টেস্ট বাংলাদেশে। ১৬ কোটি মানুষের দেশে এ পর্যন্ত টেস্ট হয়েছে ৭ লাখ ৪০ হাজার মানুষের।

বিশিষ্ট সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক বেনজির আহমেদ মনে করেন শুরু থেকেই সঠিক পরিকল্পনার অভাব। এলোমেলো চিন্তা। এর মধ্যেও যেসব পরিকল্পনা নেয়া হয়েছিল তা বাস্তবায়নে ধীর গতি। মাঝখানে দীর্ঘ সময় চলে গেছে । যেসব দেশ দ্রুততার সঙ্গে কার্যকর ব্যবস্থা নিয়েছে তারাই কেবল সফল হয়েছে। আর যারা পারেনি তাদেরকে কড়া মূল্য দিতে হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তরফে বলা হয়েছে, টেস্ট বাড়ানোর লক্ষ্যে র‍্যাপিড টেস্টিং এন্টিবডি কিট ব্যবহারের একটি নীতিমালা তারা চূড়ান্ত করেছে। এতে আক্রান্ত ব্যক্তি শনাক্তের জন্য নয়, কোভিড- ১৯ ভাইরাসের বিরুদ্ধে শরীরে এন্টিবডি তৈরি হয়েছে কিনা তা নির্ণয় করা হবে। গত ২৪ ঘণ্টার খবর, ১৮ হাজার ৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে রোগী শনাক্ত হয়েছে তিন হাজার ৮০৯ জন। এসময়ে মারা গেছেন ৪৩ জন। সবমিলিয়ে ১ হাজার ৭৩৮ জনের মৃত্যু হয়েছে।

ওদিকে বাংলাদেশীরা ইউরোপ ভ্রমণে নিষেধাজ্ঞার মুখে পড়েছেন। করোনা পরিস্থিতি মুল্যায়ন করে ইউরোপীয় ইউনিয়ন বলেছে, গৃহীত পদক্ষেপ সংক্রমণ নিয়ন্ত্রনে সক্ষমতা অর্জন করেছে কিনা তা দেখেই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। পহেলা জুলাই থেকে ২৬ জাতির এই ব্লকটিতে চলাচলের ক্ষেত্রে বিধিনিষেধ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। এসময় এসব দেশে ৫৪ টি দেশের নাগরিকরা প্রবেশ করতে পারবেন। বাংলাদেশের নাম এর মধ্যে নেই।

please wait

No media source currently available

0:00 0:02:00 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG