অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা সংক্রমণের মধ্যে বিস্তার লাভ করতে পারে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব


বর্তমানে করোনা সংক্রমণের ভয়াবহ বিস্তার মোকাবেলা করছে বাংলাদেশ। বিশেষজ্ঞগণ এরই মধ্যে নতুন এক বিপদের আশংকা করে বলেছেন, এরই মধ্যে বিস্তার লাভ করতে পারে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। আর ঢাকা হবে এর মূল কেন্দ্র।

সরকারি তথ্য মোতাবেক, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন লক্ষাধিক মানুষ এবং মারা গিয়েছে ১৭৯ জন। বেসরকারি হিসেবে, এই সংখ্যা আরো অনেক গুণ বেশি। সরকারের স্বাস্থ্য দপ্তরের হিসাব অনুযায়ী চলতি বছরের প্রথম ৪ মাসেই শুধুমাত্র হাসপাতালগুলোতেই ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন তিন শতাধিক রোগী। এই সংখ্যা গত বছরের এই সময়কালের তুলনায় চারগুণ বেশি। এপ্রিলে করোনার মধ্যেও এর বিস্তার ব্যাপকহারে বাড়ছে। চিকিৎসকগণ বলছেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক মানুষ নিজ নিজ ঘরে বসে চিকিৎসা নিচ্ছেন। বিশেষজ্ঞগণ বলছেন, বর্তমানে থেকে থেকে বৃষ্টিপাতসহ সামগ্রিক পরিস্থিতি ডেঙ্গুর ভয়াবহ বিস্তারের জন্য সহায়ক।

করোনার ভয়াবহতার মধ্যে যদি ডেঙ্গু রোগের পুনঃবিস্তার ঘটে তবে পরিস্থিতি হবে ভয়াঙ্কর- এমনটাই মনে করছেন বিশেষজ্ঞগণ। এ সম্পর্কে বিস্তারিত বিশ্লেষণ করেছেন বিশিষ্ট কীটতত্ত্ববিদ এবং বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতির সাবেক সভাপতি ড. মনজুর চৌধুরী।

এদিকে, বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয় জানিয়েছে, এ মাসের ১১ তারিখ থেকে ডেঙ্গু রোগ মোকাবেলায় ঢাকায় মোবাইল কোর্ট কার্যক্রম শুরু করা হবে।

please wait

No media source currently available

0:00 0:06:08 0:00


XS
SM
MD
LG