অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন দুই প্রবীণ রাজনীতিবিদ


Map showing Dhaka and Cox's Bazar, Bangladesh

দুই প্রবীণ রাজনীতিবিদ-সাবেক প্রেসিডেন্ট ও বিকল্প ধারার সভাপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী এবং খ্যাতিমান প্রবীণ আইনজীবী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন এক যৌথ বিবৃতিতে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। বৃহস্পতিবার প্রদত্ত ওই বিবৃতিতে তারা দেশে বৃহত্তম একটি রাজনৈতিক শক্তির উত্থান ঘটানোর জন্য এই আহবান জানিয়েছেন বলে জানিয়েছেন।
ষোড়শ সংশোধনী রায় নিয়ে পক্ষে-বিপক্ষে নানা বিতর্ক যখন চলছে এবং একটি নির্বাচনী হাওয়া বইতে শুরু করার সময় তাদের এই বিবৃতি বিশেষ তাৎপর্যপূর্ণ বলে বিশ্লেষকরা মনে করছেন। বিশ্লেষকরা মনে করেন, এই বিবৃতি বিদ্যমান দুই পক্ষের বাইরে বিকল্প একটি জোট গঠনেরই ইঙ্গিত দিচ্ছে।
বিবৃতিতে বলা হয়, জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে জনগণকে ঐক্যবদ্ধ হয়ে একটি বিকল্প রাজনৈতিক ধারা গড়ে তোলা সময়ের দাবি। আগামী সংসদ নির্বাচনে সব দল ও ব্যক্তি অংশগ্রহণ এবং অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সুনিশ্চিত করার লক্ষ্যে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন, নির্বাচনী আইন ও নির্বাচনী ব্যবস্থার দাবি জানানো হয় ওই বিবৃতিতে।
এদিকে নির্বাচন কমিশন বৃহস্পতিবার থেকে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ শুরু করেছে। সাংস্কৃতিক মুক্তি জোটের সাথে বৃহস্পতিবার আলোচনা হয়েছে।
ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG