অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইনের সংশোধন করা হচ্ছে: আইনমন্ত্রী


বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালস আইন সংশোধনের উদ্যোগ নেয়া হচ্ছে। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আইনের খসড়া প্রস্তুত। প্রধানমন্ত্রী সবুজ সংকেত দিলেই খসড়াটি মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য পাঠানো হবে।

আইনমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে এবং চলমান রয়েছে। কিন্তু রাজনৈতিক দল হিসেবে জামায়াতের বিচার করা যায় কিনা সে জন্যই এই আইন সংশোধনের প্রয়োজন রয়েছে। সাড়ে চার বছর আগে সরকার জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের উদ্যোগ নিয়েছিল। শেষ পর্যন্ত এই সংশোধনীটি আলোর মুখ দেখেনি। বুধবার আইনমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আইন সংশোধন করে তারা মন্ত্রিপরিষদে পাঠিয়েছিলেন। মন্ত্রিপরিষদ আরো কিছু ব্যাখ্যা চেয়ে ফেরত পাঠিয়েছিল। এরপর আর কোন অগ্রগতি হয়নি।

উল্লেখ্য যে, জামায়াতে ইসলামী আদালতের আদেশে এখন আর কোন রাজনৈতিক দল নয়। গত সংসদ নির্বাচনে বিএনপি'র ধানের শীষ প্রতীক নিয়ে নিবন্ধনহীন দলটির ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

আইনমন্ত্রী আরো জানিয়েছেন, বঙ্গবন্ধু হত্যা ও জেল হত্যার নেপথ্যের ষড়যন্ত্রকারীদের শনাক্ত করতে কমিশন গঠনের উদ্যোগ নেয়া হচ্ছে।

please wait

No media source currently available

0:00 0:00:49 0:00

XS
SM
MD
LG