অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা, দ্বিতীয় দিনের মত ছাত্র ধর্মঘট অব্যাহত


Student demonstration in Bangladesh against quota system.

বাংলাদেশে সরকারি চাকরিতে সকল ধরনের কোটা বাতিলের প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নের জন্য প্রজ্ঞাপন জারির দাবিতে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার দ্বিতীয় দিনের মত ছাত্র ধর্মঘট অব্যাহত রয়েছে।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:03:35 0:00

তবে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলন পরিচালনাকারী বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছে। পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন শিক্ষার্থীদের কথা বিবেচনা করে পরীক্ষা বর্জন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামনে রমজান হওয়ার কারণে পরীক্ষা বর্জন করলে সেশনজটে পড়ার সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করে তিনি সবাইকে পরীক্ষায় অংশগ্রহণ করার আহ্বান জানিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন বিদ্যমান কোটা ব্যবস্থা বাতিল হলে সরকারি চাকরিতে মেধাবীদের সমাবেশ ঘটলে সরকারই শুধু লাভবান হবে না দেশের অপামর জনসাধারণও এর সুফল ভোগ করবেন। তবে তাঁরা বলেছেন সরকারকে এটাও নজরে রাখতে হবে যে দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীযাতে সরকারি চাকরির অধিকার থেকে বঞ্চিত না হন।

সার্বিক বিষয় নিয়ে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল লাতিফ। তিনি আশা প্রকাশ করেন সরকারি চাকরিতে মেধাবিদের অন্তর্ভুক্তি বাড়লে জনপ্রশাসনের যেমন দক্ষতা বাড়বে তেমনি একই সাথে দেশ এবং দেশের মানুষ আরও উন্নত সেবা পাবে।

XS
SM
MD
LG