অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত থেকে অনুপ্রবেশকারী ৪৮ রোহিঙ্গা এখন কক্সবাজার ট্রানজিট ক্যাম্পে


ভারত থেকে কুমিল্লা সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকারী ৪৮ রোহিঙ্গাকে শুক্রবার কক্সবাজারের উখিয়া ট্রানজিট ক্যাম্পে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১১জন পুরুষ, ১০ নারী এবং ২৭ জন শিশু রয়েছে।

বৃহস্পতিবার ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের পর কুমিল্লা নগরী থেকে ৩১ জন ও ব্রাহ্মণপাড়া থেকে ১৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করে পুলিশ।

ভারত সরকার সেদেশে অবস্থান করা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ঘোষনা দেয়ার পর সম্প্রতি সেখানে থাকা রোহিঙ্গাদের মধ্যে ভীতির সৃষ্টি হয়েছে। তাই অনিরাপদ পরিস্থিতিতে মিয়ানমার ফেরত যেতে হতে পারে এমন শংকা থেকেই ভারত থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে বলে রোহিঙ্গারা পুলিশকে জানিয়েছেন।

এদিকে, ইতোপূর্বে বেশ কয়েকটি রোহিঙ্গা পরিবার ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করলেও এই প্রথম একসাথে ৯টি রোহিঙ্গা পরিবার বাংলাদেশে অনুপ্রবেশ করেছে উল্লেখ করেছেন কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

ভারতের বিভিন্ন স্থানে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অবস্থান করছেন। তাদেরকে মিয়ানমার ফেরত পাঠানো হবে বলে ঘোষণা দিয়েছিল ভারত সরকার। গত অক্টোবরে ৭ জন এবং গত বৃহস্পতিবার ৫ সদস্যের এক রোহিঙ্গা পরিবারকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ভারত। এই ঘটনার পর ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছেন অনেক রোহিঙ্গা। বাংলাদেশের কক্সবাজারে ৩২টি ক্যাম্পে ১০ লক্ষাধিক রোহিঙ্গা অবস্থান করছেন। ভারত থেকে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ঐসব ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে।

নাগরিকত্ব নিশ্চিত না হওয়া এবং মিয়ানমারে এখনো নিরাপদ পরিবেশ গড়ে না উঠায় নিজ ভূমিতে ফিরতে পারছেন না রোহিঙ্গারা।

please wait

No media source currently available

0:00 0:02:15 0:00

XS
SM
MD
LG