অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা ক্যাম্পের সবশেষ অবস্থা নিয়ে বিশেষজ্ঞদের বিশ্লেষন


মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবাসনে ওই দেশটির সাথে চুক্তি সম্পাদনের তিন সপ্তাহ হতে একদিন বাকি। কিন্তু বাস্তবে অগ্রগতি খুবই সামান্য। এই অবস্থায় পরবর্তী করণীয় নির্ধারণে আগামী ১৯ ডিসেম্বর মিয়ানমারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকা আসবে।

এদিকে, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা তাদের ক্যাম্পগুলোতে নানা সংকটের মধ্যে রয়েছে। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা খাদ্য সংকটের সম্ভাবনার কথা বলছে। অন্যদিকে, ত্রাণ বিতরণেও নানা সমস্যার সৃষ্টি হয়েছে। বাসস্থানের দূরাবস্থা, স্বাস্থ্য ব্যবস্থার নানা ঝুঁকি বিশেষ করে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বর্তমানে ডিপথেরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে এবং ব্যাপকভাবে তা ছড়িয়ে পড়তে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য কর্মীরা বলছেন। এই পর্যন্ত ৯ জন ডিপথেরিয়ায় মারা গেছেন এবং হাজার খানেক শরণার্থী আক্রান্ত হয়েছেন বলে বলা হচ্ছে। ডেপথেরিয়ার ভ্যাকসিম কার্যক্রম শুরু হয়েছে। শিশুদের পুষ্টি সমস্যার পাশাপাশি- ভয়ংকর ও দুঃসহ স্মৃতি মানসিকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে তাদের স্থায়ী ভীতির মধ্যে ফেলে দিয়েছে।

ক্যাম্পগুলোতে নারীর নিরাপত্তার অভাবসহ নানা সংকটের পরিস্থিতি কক্সবাজারের ক্যাম্পগুলোতে সরজমিনে সম্প্রতি দেখে এসেছেন মানবাধিকার সংগঠন সাউথ এশিয়ান হিউম্যান রাইটস-এর প্রধান এবং বাংলাদেশের মানবাধিকার সক্রিয়বাদী অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি এ সম্পর্কে তার বিশ্লেয়ন করেছেন।

please wait

No media source currently available

0:00 0:03:42 0:00

XS
SM
MD
LG