অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন


বাংলাদেশের কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং প্রিভেনশন অব জেনোসাইড–বিষয়ক বিশেষ উপদেষ্টা অ্যাডামা ডিয়েঙ্গ। ৩দিনের সফরে তিনি রোহিঙ্গা ও স্থানীয় নেতৃবৃন্দের সাথে কথা বলেন এবং সরকারী ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং প্রিভেনশন অব জেনোসাইড–বিষয়ক বিশেষ উপদেষ্টা অ্যাডামা ডিয়েঙ্গ কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা এবং বাংলাদেশী স্থানীয় জনগণকে শান্তিপূর্ণ সহাবস্থানের পরামর্শ দিয়েছেন।

বাংলাদেশের উখিয়া কুতুপালং ক্যাম্প সফরকালে অ্যাডামা ডিয়েঙ্গ মিয়ানমারে নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গাদের মুখ থেকে অত্যাচার, গণহত্যা ও ধর্ষণের বর্ণনা শুনেন। তিনি বাংলাদেশ সরকারের নিয়ম কানুন মেনে রোহিঙ্গাদের শান্তিপূর্ণভাবে ক্যাম্পে বসবাসের পরামর্শ দিয়েছেন বলে বৈঠকে থাকা রোহিঙ্গারা জানিয়েছেন। এসময় রোহিঙ্গারা ক্যাম্পে শিক্ষার সুযোগ বৃদ্ধি করার আকুতি তুলে ধরেন।

রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্থ স্থানীয় নেতৃবৃন্দের সাথেও কথা বলেন অ্যাডামা ডিয়েঙ্গ। এসময় স্থানীয়দের নানা সমস্যার কথা শুনে সহায়তার আগ্রহ প্রকাশ করেন।

কক্সবাজার সফরকালে অ্যাডামা ডিয়েঙ্গ বৈঠক করেন শরণার্থী ত্রাণ ও প্রতাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালামের সাথে। সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে স্থানীয়দের সাথে যে বিরোধ তৈরি হয়েছে, তা মিটাতে- বৈঠকে বেশ কিছু কার্যকরী পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মোহাম্মদ আবুল কালাম।

অ্যাডামা ডিয়েঙ্গের এই সফরের মধ্যদিয়ে স্থানীয়দের সাথে রোহিঙ্গাদের নতুন করে সম্পর্কের উন্নয়ন সাধিত হবে বলেও প্রত্যাশা করেন তিনি।

কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের সাথেও বৈঠক করেছেন অ্যাডামা ডিয়েঙ্গ। বৈঠকের পর জেলা প্রশাসক বলেন, অ্যাডামা ডিয়েঙ্গ স্থানীয়দের উন্নয়নের জন্য কোন পরিকল্পনা আছে কিনা তা জানতে চান। এসময় জেলা প্রশাসক “লোকাল ডেভেলপমেন্ট ফান্ড” শিরোনামে একটি ধারণা তুলে ধরেন। অ্যাডামা ডিয়েঙ্গ স্থানীয়দের উন্নয়নে জেলা প্রশাসকের কাছে আগ্রহের কথা জানান।

মিয়ানমারে রোহিঙ্গাদের উপরে চালানো গণহত্যা এবং বাংলাদেশে মুক্তিযুদ্ধকালে বাঙালীদের উপরে পাকিস্তানের চালানো গণহত্যার বিষয় দু’টি আন্তর্জাতিক ফোরামে তুলে ধরবেন বলে অ্যাডামা ডিয়েঙ্গ জেলা প্রশাসককে জানিয়েছেন।

৩দিনের সফর শেষে বুধবার অ্যাডামা ডিয়েঙ্গ কক্সবাজার ত্যাগ করেন।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00


XS
SM
MD
LG