অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারে রোহিঙ্গা সংকটে স্থতিগ্রস্থ স্থানীয়দের জন্য চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলা অনুষ্ঠিত


বাংলাদেশের কক্সবাজারে দশ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন স্থানীয় জনগোষ্ঠী। সেই স্থানীয়দের জন্য চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে।

কক্সবাজারের উখিয়ায় স্থানীয়দের জন্য আয়োজিত চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলায় অতিথিরা বলেছেন, রোহিঙ্গা সংকট কেবলমাত্র একটি সমস্যা নয়; এই সংকট থেকে স্থানীয়দের বেশ কিছু অর্জনেরও সুযোগ রয়েছে। রোহিঙ্গাদের মানবিক সেবা কার্যক্রমে সম্পৃক্ত হয়ে স্থানীয়রা দক্ষ মানবতা কর্মী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন এবং বিশ্বের যেকোন মানবিক সংকটে নিজেদের পেশাদারিত্বের নজির সৃষ্টি করতে পারেন।

বক্তারা আরো বলেন, দশ রক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বিশ্বের মানবিক রাষ্ট্র হিসেবে যেমন সুনাম কুড়িয়েছে বাংলাদেশ; একইভাবে স্থানীয় জনগোষ্ঠীও উঠে এসেছে মানবিক মানুষের কাতারে। সঠিক পরিকল্পনার মাধ্যমে স্থানীয় জনগণ এবং বাংলাদেশ এর সুফল পেতে পারে।

শনিবার উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত মেলায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে ইন্টারসেক্টর কোঅর্ডিনেশন গ্রুপের সিনিয়র কোঅর্ডিনেটর নিকোল এপিটিং, জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম এর ডেপুটি চিফ অফ মিশন ম্যানুয়েল মনিজ পেরেরা, জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর হেড অফ অপারেশন মারিন ডিন কাইদুমচাই উপস্থিত ছিলেন।

মেলায় কয়েক হাজার স্থানীয় চাকরি প্রত্যাশী অনলাইনে নিবন্ধন করেন। সেখান থেকে ৩ শতাধিক স্থানীয় প্রার্থীর চাকরি নিশ্চিত হয়েছে বলে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার জানিয়েছেন।

দক্ষ কর্মী সৃষ্টি করতে কক্সবাজারে বিশ্বমানের প্রশিক্ষণ ইন্সটিটিউট গড়ে তোলার দাবি জানান স্থানীয়রা।

please wait

No media source currently available

0:00 0:01:02 0:00


XS
SM
MD
LG