অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের সমস্যা সমাধানের লক্ষ্যে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মঙ্গলবার ঢাকা আসবেন


মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন বন্ধ করা এবং বাংলাদেশে নতুন করে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশের নেতৃবৃন্দের সাথে আলোচনার জন্য ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মঙ্গলবার ঢাকা আসবেন বলে কর্মসূচি রয়েছে। গত ডিসেম্বর একই কারণে তিনি ঢাকা এসেছিলেন। বর্তমানে ইন্দোনেশীয় পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফর করছেন এবং যে কোনো সময় সে দেশের নেত্রী অঙ সান সু চি’র সাথে সাক্ষাত করবেন বলে কথা রয়েছে।
এদিকে, জাতিসংঘ বাংলাদেশে নতুন করে আশ্রয় গ্রহণকারী হাজার হাজার রোহিঙ্গাকে সাহায্য ও সহযোগিতা প্রদান করার জন্য আান্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে। বর্তমানে কক্সবাজারে অবস্থানরত ইউএনএইচসিআরের মুখপাত্রী ভিভিয়ান তিন সংবাদমাধ্যমকে বলেছেন, এমন জরুরি পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত সাহায্যে এগিয়ে আসা।
জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকার-সংক্রান্ত স্পেশাল র‌্যাপোটিয়ার ইয়াঙহি লি রোহিঙ্গা সংখ্যালঘুদের অধিকার রক্ষায় ব্যর্থতার জন্য মিয়ানমার নেত্রী অঙ সান সু চি’র তীব্র সমালোচনা করে এ ব্যাপারে তার হস্তক্ষেপ কামনা করেছেন। বাংলাদেশের অর্থমন্ত্রী এ এম এ মুহিত সোমবার অঙ সাঙ সু চি এবং মিয়ানমার কর্তৃপক্ষের সমালোচনা করেছেন।
মানবিক সহায়তাকারী সংস্থাগুলোর কর্মীরা বলছেন, প্রতি মুহূর্তে বিরামহীনভাবে সীমান্ত পেরিয়ে অসংখ্য রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশ অব্যাহত রয়েছে।

XS
SM
MD
LG