অ্যাকসেসিবিলিটি লিংক

চোখে মুখে মানুষের সেবার উদ্দেশ্য নিয়ে এগিয়ে যাচ্ছে 'মানুষের জন্য ওরা'


সম্প্রতী পুলিশের সাথে ট্রাফিক সপ্তাহে কাজ করায় দেশব্যাপী আলোচিত ও প্রশংসিত হয়েছেন তরুন রোভার স্কাউট এর সদস্যরা। নিরাপদ ও যানজটহীন সড়ক এর প্রত্যাশায় ট্রাফিক সপ্তাহকে সফল করতে পুলিশের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে তরুণ রোভার স্কাউটের অনেকগুলি দল| পুলিশের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে তারা রোদ বৃষ্টিকে উপেক্ষা করে দক্ষতার সাথে করে যাচ্ছে এই কাজটি| নগরবাসীও খুশি তাদের এই দুর্দান্ত পারফর্মেন্স দেখে| আর্তমানবতার সেবা, বিভিন্ন দুর্যোগ ও বিপদে আপদে মানুষের পাশে তরুন রোভার স্কাউট সদস্যরা বছরব্যাপী বহুবিধ স্বেচ্ছাসেবা প্রদানসহ নানাবিধ কার্যক্রম পরিচালনা করে।

BD Rover Scout
BD Rover Scout

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ কার্যক্রমের পাশাপাশি রোহিঙ্গাদের নিবন্ধন ও স্বাস্থ্যসেবা দেওয়ার কাজে সহযোগিতা করছে তারা। রানা প্লাজা ট্রাজেডিতে তাদের ভূমিকা ছিল প্রশংসনীয়। এছাড়া, সারা বছর দেশের বিভিন্ন বন্যাসহ বিভিন্ন দুর্যোগে মানুষের পাশে দেখা যায় তাদের। বন্যা কবলিত মানুষকে ত্রাণ বিতরন, প্রতি বছর রমজানে অসহায় মানুষের যাকাত ও ফিতরা বিতরণে সাহায্য করা, শীতবস্ত্র সংগ্রহ ও বিতরন, হাজী ক্যাম্পে হাজীদের সেবাদান, বিভিন্ন ভর্তি পরীক্ষায় শৃঙ্খলার দায়িত্বে, আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে শৃঙ্খলার দায়িত্বে , বিভিন্ন মেলায় সহযোগীতা প্রদান – সব জায়গায় স্বেচ্ছাসেবায় তারা অনন্য উদাহরণ।

চোখে মুখে মানুষের সেবার উজ্জলতা নিয়ে এগিয়ে যাচ্ছে তারা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এর রোভার স্কাউট সদস্যদের একজন সাদমান, তিনি বলেন, “মানুষ মানুষের জন্য, আর মনুষ্যত্ব প্রমান ও চর্চা এবং অন্যদের এই কাজে উৎসাহ দিতেই তাদের এই ক্লান্তিহীন ছুটে চলা। এই ছুটে চলায় পরিশ্রম এর পাশাপাশি তৃপ্তি ও আনন্দ আছে। আগামী দিনের দেশ ও মানুষের সেবায় কাজ করতে চাই”।

স্কাউটিং বিশ্বব্যাপী একটি অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবামূলক আন্দোলন। আন্দোলনের প্রতিষ্ঠাতা ছিলেন রবার্ট স্টিফেনসন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল। ১৯০৭ সালে ইংল্যান্ডের ব্রাউন সি দ্বীপে ব্যাডেন পাওয়েল মাত্র ২০ জন ছেলে নিয়ে একটি পরীক্ষামূলক ক্যাম্প আয়োজন করেন। তারপর ধীরে ধীরে এই আন্দোলন ইংল্যান্ড, আমেরিকা হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। মাত্র ২০ জন থেকে এখন সারা বিশ্বে স্কাউটের সংখ্যা প্রায় ২ কোটি ৮০ লাখ।

বাংলাদেশে স্বাধীনতার পরপরই ১৯৭২ সাল থেকে এ দেশে স্কাউটিং কার্যক্রম চলছে। বর্তমানে বাংলাদেশে স্কাউট আন্দোলনে জড়িত প্রায় সাড়ে ১১ লাখ কিশোর। পরিসংখ্যানের হিসাবে বাংলাদেশের অবস্থান সারা বিশ্বে পঞ্চম। বাংলাদেশের স্কাউট আন্দোলন তিনটি শাখায় বিভক্ত। প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ৬ থেকে ১০ বছর বয়সীদের জন্য কাব স্কাউটিং। স্কাউট শাখার বয়সসীমা ১১ থেকে ১৬ এবং রোভার স্কাউটদের বয়সসীমা ১৭ থেকে ২৫ বছর। এছাড়া বয়স্ক ব্যক্তিরা প্রশিক্ষণ নিয়ে ইউনিট লিডার বা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। এছাড়া সেবার মানসিকতাসম্পন্ন যে কেউই স্বেচ্ছাসেবার ভিত্তিতে স্কাউট আন্দোলনে জড়িত হতে পারেন সব সময়।

XS
SM
MD
LG