অ্যাকসেসিবিলিটি লিংক

জানমালের নিরাপত্তা দেবে তরুণ উদ্যোক্তা সাদ্দামের অ্যাপ ‘সেলফ প্রটেক্ট’


সাদ্দাম হোসেন

যে কোনো বিপদের সময় স্মার্টফোনের পাওয়ার বাটনটি পরপর ৩-৪ বার প্রেস করার সঙ্গে সঙ্গেই নিকটস্থ পুলিশের স্টেশনের মোবাইল নম্বর এবং অ্যাপ সার্ভারে প্রয়োজনীয় বার্তা মেসেজ আকারে পৌঁছে যাবে।

মানুষের জীবনের ভীষন একটি গুরত্বপূর্ণ বিষয় হল নিরাপত্তা। নিরাপত্তা নিশ্চিত করতে মানুষ কাজ করে যাচ্ছে সেই আদিকাল থেকে। মানুষের জানমাল এর নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি দেশ রাষ্ট্রীয়ভাবেও নানা উদ্যোগ নেয়। সেই নিরাপত্তা কে আরো সহজ করতে বাংলাদেশের তরুণ মো: সাদ্দাম হোসেন তৈরী করেছেন ‘সেলফ প্রটেক্ট অ্যাপ’ মেহেরপুর এর মহাজনপুর ইউনিয়নের বাবুপুর গ্রামের সাদ্দাম হোসেন ২০১৪ সাল থেকে অ্যাপটি নিয়ে কাজ করছেন।

বিপদের সময় সেবা পাওয়ার জন্য ব্যবহারকারীকে মোবাইলে (স্মার্টফোনের) অ্যাপটি ইন্সটল করে সবসময় সক্রিয় রাখতে হবে। যে কোনো বিপদের সময় স্মার্টফোনের পাওয়ার বাটনটি পরপর ৩-৪ বার প্রেস করার সঙ্গে সঙ্গেই নিকটস্থ পুলিশের স্টেশনের মোবাইল নম্বর এবং অ্যাপ সার্ভারে, একইসাথে অ্যাপে পূর্বে সেটআপকৃত পরিবারের নম্বরে স্বয়ংক্রিয়ভাবে ভুক্তভোগী ব্যাক্তির অডিও, ফুটেজ এবং অবস্থান গুগল মানচিত্র লিংক সহ প্রয়োজনীয় বার্তা মেসেজ আকারে পৌঁছে যাবে। এ সময় মেসেজের গুগল মানচিত্র লিংকে ক্লিক করলে ভিকটিমের অবস্থান জানা যাবে। এমনকি মোবাইল ফোনটি হারিয়ে গেলে বা ছিনতাইকারী নিয়ে যাওয়ার পর ফোনের সিম পরিবর্তন করলে অ্যাপটি থেকে স্বয়ংক্রিয়ভাবে অ্যাপের সেটিংসে পূর্বে সেটআপকৃত পরিবারের অন্য মোবাইল নম্বরে হারানো ফোনটির অবস্থান, ব্যবহৃত নতুন সিম নম্বর, ফোনের আই.ই.এম.আইসহ একটি মেসেজ পৌছে যাবে। এতে করে অপরাধী বা ছিনতাইকারীর অবস্থান জানা সম্ভব ও তাকে গ্রেফতার করা সম্ভব হবে।

অ্যাপটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীর কোন ইন্টারনেট কানেকশন বা ডেটা অন থাকতে হবে না। অর্থাৎ ব্যবহারকারীর ইন্টারনেট কানেকশন অফ থাকলেও জিপিএস অন থাকার জন্য মোবাইল অপারেটরের সাহায্যে সেন্ট্রাল মেসেজ সার্ভার এর মাধ্যমে বার্তাটি নিকটস্থ পুলিশ স্টেশনে ও অ্যাপ এ সেটআপকৃত ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির নাম্বারে পৌঁছোবে। এক্ষেত্রে এসএমএস চার্জ কাটবে ব্যবহারকারীর সিম থেকে। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে আইন-প্রয়োগকারী বাহিনীকে বিভিন্ন অভিযোগ ও মতামত জানানো যাবে। এমনকি এই অ্যাপের মাধ্যমে এক ক্লিকে জরুরী সেবা যেমন হাসপাতাল, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, ব্লাড ব্যাংক ইত্যাদির সাহায্য নিতে পারবেন ব্যবহারকারীর নিকটস্থ হাসপাতাল, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স , এটিএম বুথ,ব্যাংক, আবাসিক হোটেল, রেস্ট্রুরেন্ট,শপিংমল ইত্যাদি অ্যাপ থেকে এক ক্লিকে প্রয়োজনীয় সেবাটা গ্রহণ করতে পারবেন।

XS
SM
MD
LG