অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে নতুন করে জঙ্গিবাদের বিস্তার: কারণ ও প্রতিকার


আপনাদের জিজ্ঞাসা আর আমাদের অতিথি বিশেষজ্ঞদের এই জবাবের অনুষ্ঠান 'আলাপন' এর আজকের বিষয় হচ্ছে 'বাংলাদেশে নতুন করে জঙ্গিবাদের বিস্তার : কারণ ও প্রতিকার'।

জঙ্গিবাদ বলুন, সহিংস উগ্রবাদ বলুন, সন্ত্রাসবাদ বলুন, যে নামেই ডাকুন না কেন, এটি যে মানবতাবোধের মৌলিক চেতনাকে খর্ব করে, হত্যা ও নির্যাতনের মাধ্যমে একটি বিশেষ আদর্শকে স্থাপন করতে চায় সে বিষয়ে কোন সন্দেহ নেই। ধর্মের নাম ব্যবহার হচ্ছে বটে, বিশেষ করে কথিত ইসলামিক স্টেট বা আই এস বলুন কিংবা বাংলাদেশে জামিয়াতুল মুজাহিদীনই বলুন এরা সকলেই নির্বিচারে ইসলামের নামেই হত্যাযজ্ঞ চালাচ্ছে বিশ্বের বিভিন্ন স্থানে। অন্যান্যদের মতো শান্তিবাদি মুসলমানরাও বিব্রত, বিচলিত এবং বলাই বাহুল্য বিক্ষুব্ধও। এই সব গোষ্ঠি নামে যাই-ই হোক না কেন তাদের সকলের লক্ষ্যই হচ্ছে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করা। রাজনীতির স্বাভাবিক ধারা গণতন্ত্রের মাধ্যমে নয়, ভয় ভীতি প্রদর্শন করে।

বাংলাদেশ এই সংক্রমণ থেকে মোটেই মুক্ত নয়। এর আগেও সেখানে সহিংস উগ্রবাদ দেখা দিয়েছে। নিরীহ মানুষেরপ্রাণ হানি ঘটেছে বার বার । সম্প্রতি আবার এই জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। বাংলাদেশের সৌভাগ্য যে সেখানকার আপামর জনসাধারণ এমন কী জঙ্গিদের বাবা মাও এই আত্মঘাতী দর্শনকে সমর্থন করে না। তবুও জঙ্গিবাদের বেশ কিছু নতুন দিক এখন বেরিয়ে আসছে, পরিবারের সদস্যদের মস্তিষ্ক ধোলা্‌ই করে জঙ্গিবাদে সম্পৃক্ত করা হচ্ছে। আজকের এই কল ইন শোতে, প্যানেল সদস্যদের জবাবের মাধ্যমে জেনে নেবো এই সব ঘটনার কারণ ও এর প্রতিকারের উপায়

আজ আমাদের অতিথি প্যানেলে টেলি সম্মিলনি লাইনে আমাদের সঙ্গে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রবীণ ও প্রথিতযশা সাংবাদিক ও বিশ্লেষক আবেদ খান। ছিলেন বাংলাদেশে Institute of Conflict, Law and Development Studies (ISLDS) এর নির্বাহী পরিচালক, নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রশিদ। অনুষ্ঠানটি সঞ্চালন করেছেন আনিস আহমেদ।

please wait

No media source currently available

0:00 0:38:41 0:00

XS
SM
MD
LG